ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

শিশু নির্যাতনের আসামিকে ক্ষমা, হাঙ্গেরির প্রেসিডেন্টের পদত্যাগ

প্রকাশনার সময়: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:১০

শিশুকে যৌন নির্যাতনের মামলায় দোষী সাব্যস্ত এক আসামিকে ক্ষমা করায় জনগণের তীব্র ক্ষোভের মুখে পড়ে অবশেষে পদত্যাগ করলেন হাঙ্গেরির প্রেসিডেন্ট ক্যাটালিন নোভক।

নিজের ভুলের কথা স্বীকার করে শনিবার (১০ ফেব্রুয়ারি) টেলিভিশনে সরাসরি ভাষণ দিতে এসে কাতালিন নোভাক নিজের পদত্যাগের ঘোষণা দেন। এ সময় ৪৬ বছর বয়সী নোভাক বলেন, আমি আমার পদ থেকে সরে দাঁড়াচ্ছি।

বিবিসির খবরে বলা হয়েছে, গত বছরের এপ্রিলে পোপ ফ্রান্সিসের হাঙ্গেরি সফরের সময় রাষ্ট্র পরিচালিত অনাথ আশ্রমের পরিচালকের শিশুদের যৌন নির্যাতনের অপরাধ ক্ষমা করেছিলেন প্রেসিডেন্ট নোভাক। গেল সপ্তাহে বিষয়টি দেশটির গণমাধ্যমে প্রকাশিত হয়। এর জেরে ব্যাপক জনরোষের মুখে পড়েন প্রেসিডেন্ট নোভাক। তার পদত্যাগের দাবিতে ধীরে ধীরে দেশটিতে বিক্ষোভ বেড়েই চলছিল।

নিজের এ কাণ্ডের জন্য নোভাক ক্ষমা চেয়েছেন এবং বলেছেন, এই ক্ষমা প্রদান করে তিনি ‘ভুল’ করেছেন।

হাঙ্গেরির প্রথম নারী প্রেসিডেন্ট নোভাক ২০২২ সালের মার্চে দায়িত্ব নেন। শিশুদের সরকারি হোমে এক শিশুকে যৌন নির্যাতনে দোষী সাব্যস্ত এক ব্যক্তিকে ২০২৩ সালের এপ্রিল মাসে প্রেসিডেন্টের ক্ষমতাবলে ক্ষমা প্রদর্শন করেন তিনি। গত সপ্তাহে দেশটির একটি সংবাদমাধ্যম এই খবর সামনে আনতেই তার বিরুদ্ধে তীব্র জনরোষ তৈরি হয়। সেই চাপে পড়েই অবশেষে পদত্যাগের সিদ্ধান্ত নিলেন তিনি।

নয়াশতাব্দী/ডিএ/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ