ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ইসরায়েল আমাদেরই অংশ, নিহতদের শ্রদ্ধা জানিয়ে ম্যাক্রোঁ

প্রকাশনার সময়: ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২২

ইসরায়েলি বাহিনীর প্রায় চার মাসের অভিযানে গাজা উপত্যকায় মোট নিহতের সংখ্যা ২৭ হাজার ছাড়িয়েছে। পাশাপাশি এখন পর্যন্ত গাজায় আহত হয়েছেন মোট ৬৬ হাজার ১৩৯ জন।

এদিকে গত ৭ অক্টোবর ইসরায়েলের ইরেজ সীমান্তে হামাসের হামলায় সামরিক-বেসামরিক ইসরায়েলি ও বিদেশি নাগরিকসহ ১ হাজার ২০০ জনের বেশি মানুষ নিহত হন। সেই সঙ্গে জিম্মি হিসেবে ধরে নিয়ে যায় আরও ২৪০ জন ইসরায়েলি এবং অন্যান্য দেশের নাগরিককে। যার মধ্যে কিছুসংখ্যক ফ্রান্সের নাগরিকও ছিল।

এ ঘটনার চার মাস পর বুধবার (৭ ফেব্রুয়ারি) নিহত ফরাসি নাগরিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে ফ্রান্স।

মার্কিন গণমাধ্যম ভয়েস অফ আমেরিকা জানিয়েছে, ইসরাইলে হামাসের হামলার চার মাস পরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর নেতৃত্বে একটি জাতীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এছাড়াও বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, শ্রদ্ধা নিবেদনের এই আয়োজনে ড্রাম ও বেহালার ধ্বনী বাজানো হয়। এ সময় উপস্থিত প্রহরীদের ময়দানে নীরবে দাঁড়িয়ে থেকে শ্রদ্ধা নিবেদন করতে দেখা যায়। এছাড়াও এই আয়োজনে উপস্থিত ছিলেন নিহতদের পরিবার, মন্ত্রী এবং কর্মকর্তারা। কেউ কেউ হামলায় নিখোঁজদের প্রিয়জনের ছবিও হাতে নিয়ে অবস্থান নিয়েছেন।

ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, যারা হামাসের হামলায় মারা গেছেন, তারা সবাই জন্মসূত্রে ফরাসি নয়। এমনকি তারা ফ্রান্সে মারাও যায়নি, কিন্তু তারা আমাদেরই একটা অংশ।

ম্যাক্রোঁ আরও বলেন, হামাস বিস্ময়করভাবে গুরুতর ও জঘন্য আক্রমণ শুরু করেছিল। যা আমাদের শতাব্দীর মধ্যে বৃহৎ ইহুদি-বিরোধী গণহত্যা।

এ সময় ফ্রান্সে এবং বিদেশে সব ধরনের ইহুদি-বিরোধীতার বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতিও জানান তিনি।

নয়াশতাব্দী/ডিএ/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ