ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

অর্থ সংগ্রহে ১০২ বছর বয়সেও বিমান চালালেন বিশ্বযুদ্ধের পাইলট

প্রকাশনার সময়: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৩৩

১০২ বছর! শতাধিক বছর পেরোনো মানুষ বর্তমান যুগে খুব কমই আছে বলা যায়। যারা আছেন, তাদের অধিকাংশই বার্ধ্যক্যের কারণে ঠিকমত হাটতে পারেন না। এমনকি দাঁড়িয়ে থাকতেও প্রয়োজন পড়ে লাঠির। কিন্তু কিছু মানুষের কাছে বয়স শুধুই সংখ্যা মাত্র। তাদেরই একজন প্রাক্তন পাইলট জ্যাক হেমিংস। বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে ১০২ বছর বয়সেও বিমান চালালেন তিনি। তবে এটি যাত্রীবাহী কোনো বিমান নয়, একটি প্রাইভেট বিমান নিয়ে মাঠে নেমে যান একটি দাতব্য সংস্থার অর্থ সংগ্রহের কাজে। আর ওই বিমানের আরোহী ছিলেন হেমিংসের পাইলট সহকর্মীরা।

আন্তর্জাতিক গণমাধ্যম এবিসি নিউজের খবরে বলা হয়েছে, ব্রিটিশ বিমান বাহিনীর একজন প্রাক্তন স্কোয়াড্রন নেতা ছিলেন জ্যাক হেমিংস। দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিমান চালানোর জন্য সবচেয়ে প্রবীণ পাইলট হিসেবে আখ্যায়িত করা হয় তাকে।

গত সোমবার (৫ ফেব্রুয়ারি) দক্ষিণ ইংল্যান্ডের একটি এয়ারফিল্ড থেকে তার ২০ মিনিটের এই ফ্লাইটটি একটি দাতব্য সংস্থার জন্য অর্থ সংগ্রহ করতে কাজে লেগে যায়। প্রায় ৮০ বছর আগে তিনি এই সংস্থার সহ-প্রতিষ্ঠাতা ছিলেন। তবে তিনি এর আগে কখনও স্পিটফায়ার অর্থাৎ এই বিমানটি আগে কখনও চালাননি।

তিনি জানান, ফের চালকের আসনে বসাটা খুব আনন্দদায়ক ছিল ৷ যদিও এই রাইডটি খুবই ঝুঁকিপূর্ণ ছিল ৷ আশ্চর্যের কিছু নেই ৷ এই পেশায় আমি বহুদিনের পুরনো ৷

মূলত মিশন এভিয়েশন ফেলোশিপের জন্য তহবিল সংগ্রহ করছিলেন পাইলট জ্যাক হেমিংস ৷ এটি একটি মানবিক বিমান পরিষেবা ৷ তিনি অভিজ্ঞ স্টুয়ার্ট কিং-এর সঙ্গে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে চালু করতে সাহায্য করেছিলেন ৷ সংস্থাটি তখন থেকে একটি খ্রিস্টান সংস্থায় পরিণত হয়েছে ৷ এটি প্রয়োজনে দেশগুলিতে ত্রাণ, ওষুধ এবং জরুরি পণ্য সরবরাহের জন্য বিমান ব্যবহার করে ।

নয়াশতাব্দী/ডিএ/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ