ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

দোনেৎস্কে ইউক্রেন বাহিনীর হামলা, নিহত ২৭

প্রকাশনার সময়: ২২ জানুয়ারি ২০২৪, ০৭:৫৪ | আপডেট: ২২ জানুয়ারি ২০২৪, ১২:২১

রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের দোনেৎস্ক শহরে ইউক্রেন বাহিনীর তুমুল গোলা হামলায় ২৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে ২০ জন। দোনেৎস্কের রাশিয়া-নিযুক্ত আঞ্চলিক প্রধান দেনিস পুশিলিন রোববার একথা বলেছেন। নগরীর রাশিয়া-নিযুক্ত মেয়র অ্যালেক্সেই কুলেমজিন বলেছেন, ইউক্রেন বাহিনী দোকান এবং বাজারের একটি ব্যস্ত শপিং এলাকায় বোমা হামলা চালিয়েছে।

পুশিলিন বলেন, নগরীটিতে ইউক্রেইনের গোলাবর্ষণ হয়েছে। এ বিষয়ে ইউক্রেন কোনও মন্তব্য করেনি। ঘটনাস্থলে ধারণ করা ছবি এবং ভিডিওতে মানুষজনকে কাঁদতে দেখা গেছে। যাদের কেউ কেউ বলেছে, তারা তাদের স্বজন হারিয়েছে। নগরীর একটি বাজারের কাছে বরফের ওপর রক্তমাখা মরদেহ পড়ে ছিল।

পুশিলিন বলেছেন, ঘটনাস্থলে জরুরি সেবা কর্মীরা কাজ করছে এবং ফরেনসিক বিশেষজ্ঞরা হামলায় ব্যবহৃত অস্ত্রর অংশবিশেষ সংগ্রহ করার চেষ্টা করছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্র দিয়ে ইউক্রেন বাহিনীর এই হামলাকে বেসামরিক নাগরিকদের ওপর ‘বর্বরোচিত সন্ত্রাসী হামলা’ আখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছে।

রাশিয়া ২০২২ সালের শেষ দিকে ইউক্রেনের পূর্ব এবং দক্ষিণের যে চারটি অঞ্চল নিজেদের দখলে নেওয়ার দাবি করেছিল তার একটি হচ্ছে দোনেৎস্ক।

রাশিয়ার এই অঞ্চল দখলকে জাতিসংঘ সাধারণ পরিষদের বেশিরভাগ দেশই অবৈধ বলে নিন্দা করেছে। চারটি অঞ্চলের কোনটিই পুরোপুরি রাশিয়ার নিয়ন্ত্রণে নেই।

দোনেৎস্ক শহর ও পূর্ব ইউক্রেনের বিস্তীর্ণ অঞ্চলের কিছু অংশ ২০১৪ সালে রাশিয়ান-সমর্থিত বাহিনী দখল করে। তখন থেকেই এলাকাটি আংশিকভাবে মস্কোর নিয়ন্ত্রণে। শহরটি ফ্রন্টলাইন থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ