ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

চালু হলো বিশ্বরেকর্ড গড়া সেই ঝুলন্ত মসজিদ!

প্রকাশনার সময়: ২১ জানুয়ারি ২০২৪, ১৬:৩৭

সাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে সৌদি আরবের মক্কায় নির্মিত সেই ঝুলন্ত মসজিদ। আর এর মাধ্যমে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসেও নাম লিখিয়েছে দেশটি।

কারণ, বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ এটি; তথা বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত কোনো ঝুলন্ত প্রার্থনার স্থান।

পবিত্র কাবার পাশেই অবস্থিত এই সুউচ্চ মসজিদটি। সমুদ্রপৃষ্ঠ থেকে এক হাজার ৫৮৪ ফুট উঁচুতে এর অবস্থান। যার উচ্চতা প্রায় ৫৩তলা বিল্ডিংয়ের সমান। যে কারণে এই মসজিদ থেকে পবিত্র কাবাসহ গোটা মক্কা শহরকে দেখা যায় বেশ ভালোভাবেই। এছাড়া মক্কার অন্যান্য ধর্মীয় স্থাপনার সৌন্দর্য্যও উপভোগ করা যায়।

এ টাওয়ার থেকে পবিত্র কাবা, মক্কা মিউজিয়াম, মসজিদুল জিন, জান্নাতুল মুআল্লা কবরস্থান, আবরাজ আল বাইতসহ অনেক ঐতিহাসিক স্থাপনার সৌন্দর্য্যও উপভোগ করা যায়।

এখান থেকে মুসল্লিরা পবিত্র কাবায় পাঁচ ওয়াক্ত নামাজের দৃশ্য সরাসরি দেখতে পাবেন। পাশাপাশি মসজিদের ডিজিটাল সাউন্ড সিস্টেমের সমন্বয় করা হবে কাবার সঙ্গে। মসজিদটির আয়তন ৫৫০ বর্গমিটার। এখানে ৫২০ জন মুসল্লি একসঙ্গে সালাত আদায় করতে পারবেন।

সুউচ্চ এই মসজিদটি সৌদি আরবের স্বনামধন্য প্রতিষ্ঠান মক্কা রিয়েল এস্টেট কোম্পানির অধীনে নির্মিত হয়েছে। কাবার পাশেই অবস্থিত দুটি জোড়া টাওয়ারের মধ্যে ঝুলন্ত ব্রিজ স্থাপন করে তার ওপর নির্মিত হয়েছে এই মসজিদ। যে টাওয়ারের নাম দেওয়া হয়েছে জাবাল ওমর টাওয়ার।

সর্বাধুনিক প্রযুক্তি এবং বিশেষভাবে ডিজাইন করা যন্ত্রাংশ দিয়ে নির্মিত এই ব্রিজটি প্রথমে ভূ-পৃষ্ঠ থেকে এক হাজার ২৩ ফুট উঁচুতে তৈরি করা হয়। পরবর্তীতে এটি এক হাজার ৫৮৪ ফুট উঁচুতে নির্ধারিত স্থানে স্থাপন করা হয়। স্টিলের তৈরি ব্রিজটির ওজন ৬৫০ টন। এর মাধ্যমেই জাবাল ওমর টাওয়ারের দুটি ভবনের ৩৬, ৩৭ এবং ৩৮ তলাকে একসঙ্গে যুক্ত করা হয়েছে।

এক কথায়, আধুনিক স্থাপত্যের একটি অনন্যসাধারণ নিদর্শন মক্কার এই ঝুলন্ত মসজিদ।

সূত্র: গালফ নিউজ

নয়া শতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ