ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

লেবাননে স্থল অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে ইসরাইল

প্রকাশনার সময়: ১৭ জানুয়ারি ২০২৪, ০৯:৪৮ | আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪, ০৯:৫৫

ইহুদিবাদী ইসরাইলি সেনারা দক্ষিণ লেবাননে স্থল অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে খবর পাওয়া গেছে। এ লক্ষ্যে লেবানন সীমান্তে মোতায়েন ইসরাইলি সেনারা ব্যাপক মহড়া চালাচ্ছে। গত অক্টোবরের গোড়ার দিকে গাজা উপত্যকায় ইসরাইলি গণহত্যা অভিযান শুরুর সময় থেকে লেবানন সীমান্তে হিজবুল্লাহ ও ইসরাইলি সেনাদের মধ্যে গোলাগুলি বিনিময় চলছে।

কাতার-ভিত্তিক আল-জাজিরা নিউজ চ্যানেল জানিয়েছে, দক্ষিণ লেবাননে হিজবুল্লাহ নিয়ন্ত্রিত এলাকাগুলোতে স্থল অভিযান চালাতেই মূলত ইসরাইল সেনারা সীমান্ত জুড়ে ব্যাপক মহড়া চালাচ্ছে।

এর আগে বার্তা সংস্থা রয়টার্স ইহুদিবাদী সূত্রের বরাত দিয়ে খবর দিয়েছিল, ইসরাইলি বাহিনীর স্পেশাল ফোর্স এরইমধ্যে লেবানন সীমান্ত অতিক্রম করে একটি স্থল অভিযান চালিয়েছে। কিন্তু লেবানন-ভিত্তিক আল-মায়াদিন টিভি ওই খবর সত্যতা অস্বীকার করে জানায়, ইসরাইলি স্থল বাহিনীর লেবানন সীমান্ত অতিক্রম করার খবর সত্য নয়।

ইসরাইলি বাহিনীর উত্তরাঞ্চলীয় কমান্ডার ওরি গর্ডিনের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, লেবানন সীমান্তে অন্তত ২০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। ইহুদিবাদী সেনাদের পক্ষ থেকে প্রকাশিত একটি ভিডিওতে গর্ডিনকে মহড়ারত ইসরাইলি সেনাদের উদ্দেশে বক্তব্য রাখতে দেখা গেছে।

গাজায় ইসরাইলি গণহত্যা শুরু হওয়ার পর ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ ইসরাইলের উত্তরাঞ্চলে ক্ষেপণাস্ত্র ও কামানের গোলা নিক্ষেপ শুরু করে।

হিজবুল্লাহর হামলার জের ধরে উত্তর ইসরাইলের বিস্তীর্ণ এলাকা থেকে বেসামরিক লোকজনকে সরিয়ে নেয় তেল আবিব। এসব ইহুদিবাদীকে নিজ ঘরবাড়িতে ফিরিয়ে নেয়ার আপাতত কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। হিজবুল্লাহ কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ইসরাইল যদি যুদ্ধের বিস্তৃতি ঘটাতে চায় তাহলে ব্যাপকভাবে আক্রমণের মাত্রা বাড়াবে এই প্রতিরোধ আন্দোলন।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ