ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

মার্কিন মালিকানাধীন কনটেইনার জাহাজে হুথিদের হামলা

প্রকাশনার সময়: ১৬ জানুয়ারি ২০২৪, ০৭:৩৪

ইয়েমেনের ইরানপন্থি হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে মার্কিন মালিকানাধীন একটি কনটেইনার জাহাজে হামলা চালিয়েছে। সোমবার (১৫ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড হামলার বিষয়টি নিশ্চিত করেছে। তবে হামলায় হতাহত বা বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

হামলার শিকার জাহাজটির নাম এমভি জিব্রাল্টার ঈগল। এটির মালিক প্রতিষ্ঠান ঈগল বাল্ক শিপিং। হামলার বিষয়ে রয়টার্সের মন্তব্যের অনুরোধে কোম্পানিটি সাড়া দেয়নি। ইয়েমেনের লোহিত সাগরীয় উপকূলের বেশিরভাগ অঞ্চল নিয়ন্ত্রণ করছে হুথিরা। গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরু হওয়ার পর হামাসের সমর্থনে ইসরায়েল সংশ্লিষ্ট বা ইসরায়েলগামী বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চালিয়ে আসছে তারা। গত সপ্তাহে ইয়েমেনে হুথিদের একাধিক অবস্থানে আকাশ ও নৌপথে হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

এর আগে সোমবার ব্রিটিশ মেরিটাইম নিরাপত্তা প্রতিষ্ঠান অ্যামব্রে বলেছিল, মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী ও মার্কিন মালিকানাধীন কনটেইনার জাহাজটি ইয়েমেনের এডেন বন্দরের কাছে ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়েছে। ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) বলেছিল, নৌযানটি এডেন বন্দর থেকে ৯৫ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে আক্রান্ত হয়েছে।

অ্যামব্রে বলেছে, জাহাজটিকে লক্ষ্য করে হুথিরা অন্তত তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। দুটি সাগর পর্যন্ত পৌঁছায়নি, একটি নৌযানে আঘাত করেছে। এতে জাহাজে আগুন ধরে যায়। তবে কোনও হতাহত হয়নি এবং চলাচলের উপযোগী রয়েছে। অ্যামব্রে জানিয়েছে, জাহাজটি ইসরায়েল সংশ্লিষ্ট নয়। এটি মার্কিন স্বার্থে হুথিদের হামলা। ইয়েমেনে মার্কিন-ব্রিটিশ হামলার জবাবে এই পদক্ষেপ নিয়েছে হুথিরা।

সোমবার পরে ইয়েমেনের হোদেইদাহ বন্দরের কাছে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এডেন থেকে বন্দরটি কিছুটা দূরে। তাৎক্ষণিকভাবে বিস্ফোরণের কারণ সম্পর্কে জানা যায়নি। ইয়েমেনের রাজধানী সানা হুথিদের নিয়ন্ত্রণে। দেশটির পশ্চিম ও উত্তরের বেশিরভাগ অংশেরও নিয়ন্ত্রণও তাদের। ব্রিটিশ-মার্কিন হামলার পর লোহিত সাগরে হামলা অব্যাহত রাখার অঙ্গীকার করেছে গোষ্ঠীটি।

বৃহস্পতিবার হুথি প্রধান আবদেল-মালেক আল-হুথি টেলিভিশনে প্রচারিত ভাষণে বলেছেন, ইয়েমেনে কোনও মার্কিন হামলার ঘটনা প্রতিক্রিয়াহীন থাকবে না। এর আগে রবিবার মার্কিন সেনাবাহিনী বলেছিল, যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধবিমান একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। যা লোহিত সাগরের দক্ষিণাঞ্চল থেকে ইউএসএস লাবুন নামের যুদ্ধজাহাজ লক্ষ্য করে ছোড়া হয়েছিল।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ