ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

গাজা যুদ্ধের ১০০তম দিন আজ 

প্রকাশনার সময়: ১৪ জানুয়ারি ২০২৪, ১৭:০৯

গাজা উপত্যকায় ইসরায়েলি অভিযানের ১০০তম দিন পূর্ণ হয়েছে আজ। এই সময়ে প্রায় ২৩ হাজার ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও ৫০ হাজার। এর মধ্যে যুদ্ধ থামাতে আহ্বান জানিয়েছে বিভিন্ন দেশ। আন্দোলনে নেমেছে বিশ্বের লাখ লাখ মানুষ। তবে এখনো যুদ্ধ থামার কোনো লক্ষ্মণ দেখা যাচ্ছে না।

অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে গত বছরের ৭ অক্টোবর ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে এক হাজার ৪০০ জন নিহত হয়েছেন। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী।

অভিযান শুরুর পর থেকে একাধিকবার ইসরায়েলকে হুঁশিয়ারি দেয় ইয়েমেনভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হুথি। এরপর থেকে নিয়মিত লোহিত সাগরে ইসরায়েলমুখী জাহাজ লক্ষ্য করে হামলা চালায় ইরান সমর্থিত এই গোষ্ঠীটি।

সর্বশেষ গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যুদ্ধজাহাজ লক্ষ্য করে ২০টি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে হুথিরা। এরপরই হুথিদের ব্যবহৃত সামরিক অবস্থান লক্ষ্য করে ব্যাপক বোমা হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সামরিক বাহিনী। হামলায় ব্যবহার করা হয় টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র। এছাড়া যুদ্ধবিমানও ব্যবহার করা হয়েছে।

এভাবেই এগিয়ে যাচ্ছে গাজা যুদ্ধের দিন। কবে যুদ্ধ থামবে, মানুষ শান্তিতে ঘুমাতে পারবেন কবে, কেউ জানে না।

বিভিন্ন দেশে ইসরায়েলবিরোধী বিক্ষোভ হয়েছে। এতে হাজার হাজার মানুষ অংশ নিয়েছেন। তাদের দাবি একটিই, গণহত্যা বন্ধ কর। আগ্রাসনের ১০০ দিন উপলক্ষে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানাতে দেশে দেশে ‘গ্লোবাল ডে অব অ্যাকশন ফর প্যালেস্টাইন’ পালিত হয়। এর অংশ হিসেবে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ হয়। এ সময় তারা বয়কট ইসরায়েল এবং অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানান।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ