ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ইউক্রেন যুদ্ধের কূটনৈতিক সমাধানের সময় এসেছে: ইতালী

প্রকাশনার সময়: ১১ জানুয়ারি ২০২৪, ০৮:৫২

সম্প্রতি ইতালির প্রতিরক্ষামন্ত্রী বলেন, কূটনৈতিক সমাধানের মাধ্যমে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে শান্তির পথ প্রশস্ত করার সময় এসেছে। তিনি বলেন, এ বিষয়ে ব্যাপক আলোচনা নিশ্চিত করতে ইউক্রেনের পশ্চিমা দৃঢ় সমর্থন বেশ গুরুত্বপূর্ণ। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ইতালীয় প্রতিরক্ষামন্ত্রী গুইডো ক্রসেটো পার্লামেন্টকে বলেছেন, ২০২৩ সালের ইউক্রেনীয় পাল্টা আক্রমণে কাঙ্ক্ষিত ফলাফল আসেনি। বর্তমান এই সামরিক পরিস্থিতিকে বাস্তবতার আলোকে দেখতে হবে। ক্রসেটো বলেছিলেন, ‘এই দৃষ্টিকোণ থেকে…মনে হচ্ছে সামরিক সহায়তার পাশাপাশি সূক্ষ্ম কূটনীতির সময় এসেছে। কেননা, এ বিষয়ে উভয় পক্ষ থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সংকেত আসছে।’ তিনি বলেন, রাশিয়া ক্রমান্বয়ে আলোচনা করতে এবং তার অর্থনীতিকে রক্ষা করতে আগ্রহ দেখাচ্ছে। তবে ইউক্রেনকে আগের তুলনায় কম আপসহীন বলে মনে হচ্ছে।

রাশিয়া ইউক্রেনের প্রায় ১৭ দশমিক ৫ শতাংশ ভূখণ্ড নিয়ন্ত্রণ করছে উল্লেখ করে রাশিয়া বলেছে, ‘নতুন বাস্তবতা’কে ইউক্রেন বিবেচনায় নিলে শান্তি আলোচনার জন্য প্রস্তুত তারা।

রাশিয়া আলোচনায় আগ্রহী এমন যেকোনও ধারণাকে প্রত্যাখ্যান করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। চলতি মাসে ইকোনমিস্ট ম্যাগাজিনকে তিনি বলেছিলেন, সেনাবাহিনীকে পুনরায় গঠন করার জন্য বিরতির প্রয়োজন হলেই কেবল যুদ্ধবিরতিতে সম্মত হবে রাশিয়া।

২০২৪ সালের শেষ পর্যন্ত ইউক্রেনে যুদ্ধ সরবরাহ পাঠানোর অনুমতি দিয়ে গত মাসে একটি ডিক্রি পাস করেছে ইতালি। কিয়েভকে তার প্রতিরক্ষা জোরদার করতে আরও উপকরণ পাঠাতে সম্মত হয়েছেন প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সরকার।

ইউক্রেনের এক শক্তিশালী সমর্থক এবং মেলোনির ব্রাদার্স অব ইটালি পার্টির একজন জ্যেষ্ঠ সদস্য ক্রসেটো। যেকোনও শান্তি আলোচনায় ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনকে স্পষ্টভাবে স্বীকৃতি দিতে হবে বলে পুনর্ব্যক্ত করেছেন তিনি।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ