ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

নীল লাভার আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত জাভা দ্বীপে 

প্রকাশনার সময়: ০৪ জানুয়ারি ২০২৪, ১০:৩৬

উজ্জ্বল নীল রংয়ের এই লাভা প্রকৃতিরই সৃষ্টি। ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে কাওয়া ইজেন আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত হলে এই উজ্জ্বল নীল রংয়ের লাভার উদগীরণ হয়। মূলত এটি অগ্ন্যুৎপাতের পরের দৃশ্য। তবে এখানে অনেকের খটকা লাগতে পারে; আগুনরাঙা লাভার স্রোত বয়ে যাওয়ার দৃশ্য অনেকেই দেখেছেন। কিন্তু নীল লাভার ভয়ঙ্কর সুন্দর রূপ দেখেছেন কখনো? এক বার দেখলে মনে হবে রং তুলি দিয়ে কেউ ছুঁয়ে দিয়েছে।

ফরাসি স্থিরচিত্র গ্রাহক অলিভিয়ের গ্রুনেওয়ালদ প্রথন এই নীল লাভার ভয়ঙ্কর সুন্দর রূপ সামনে আনেন। লাভার রং চোখে উজ্জ্বল নীল হয়ে ধরা দিলেও, লাভা থেকে ওই রংয়ের সৃষ্টি নয়। বরং সালফিউরিক গ্যাস দহনের ফলেই এই রংয়ের সৃষ্টি হয়েছে। অগ্ন্যুৎপাতের সময় জ্বালামুখ থেকে যে গ্যাস নির্গত হয়, তার মধ্যে সালফিউরিক গ্যাসও থাকে।

অক্সিজেন সমৃদ্ধ বাতাসের সংস্পর্শে এসে বিক্রিয়া ঘটে এবং উজ্জ্বল নীল রংয়ের আগুন হয়ে জ্বলতে থাকে। এছাড়া দহনের পর গলিত গ্যাস সালফারে ঘনীভূত হয়। তার পরও ওই নীল আগুন জ্বলতে থাকে।

বিজ্ঞানের ভাষায় এটিকে ইলেকট্রনিক এক্সাইটেশনও বলা হয়। দহনের সময় সালফারের পরামাণুতে নিহিত ইলেক্ট্রনে বিক্রিয়া হয়। সেই সময় আলো নির্গমনের মাধ্যমে বাড়তি শক্তি ঝেড়ে ফেলে ইলেকট্রন। এদিকে স্থানীয়রা নীল রংয়ের লাভাকে নীল আগুন বলে উল্লেখ করেন। রাতের বেলায় এই রং দেখা যায়।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ