ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

দর্শক খরায় নতুন সিনেমা!

প্রকাশনার সময়: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫৩

চলতি বছর যে কটি সিনেমা এখন পর্যন্ত মুক্তি পেয়েছে তার কোনোটিই ব্যবসা করতে পারেনি। এমনকি দু-একটি ছবি দুদিন চালিয়েই অনেক হল নামিয়ে ফেলতে বাধ্য হয়েছে। তার বদলে চালানো হচ্ছে পুরোনো সিনেমা। ঈদ ছাড়া যে সিনেমা চলে না তার আরও একটি উদাহরণ গত দেড় মাসে মুক্তি পাওয়া সিনেমাগুলো।

জানুয়ারিতে চারটি ছবি মুক্তি পেয়েছে। এর মধ্যে ছিল মোশাররফ করিমের ‘হুব্বা’, সাইমন সাদিকের ‘শেষ বাজি’, ডি এ তায়েব-পরীমণির ‘কাগজের বউ’ এবং আরজু-তানহার ‘রুখে দাঁড়াও’। শেষ দুটি ছবি খুব একটা আলোচনায়ও ছিল না। বেশির ভাগ হলেই এক সপ্তাহের বেশি চলেনি। অন্যদিকে মোশাররফ করিম অভিনীত কলকাতা থেকে আমদানিকৃত ‘হুব্বা’ নিয়ে অনেক প্রত্যাশা থাকলেও তার সিকিভাগও পূরণ হয়নি। সাইমন সাদিক নিজেই ‘শেষ বাজি’র প্রচার নিয়ে অসন্তুষ্ট ছিলেন।

এমনকি ছবি সংশ্লিষ্টদের সঙ্গে দ্বন্দ্বও তৈরি হয় তার সঙ্গে। সব মিলিয়ে প্রচারণার অভাবসহ নানা কারণে ‘শেষ বাজি’ টিকতে পারেনি হলে। জানুয়ারির চাইতেও খারাপ অবস্থা চলতি ফেব্রুয়ারিতে এসে। এ মাসের প্রথম ভাগে মুক্তি পায় অপু বিশ্বাস-জয় চৌধুরীর ‘ট্র্যাপ’। ছবিটি মুক্তির পরই মুখ থুবড়ে পড়ে। অন্যদিকে একই সময়ে মুক্তি পাওয়া জয়া আহসানের ‘পেয়ারার সুবাস’ প্রশংসিত হলেও ব্যবসায়িকভাবে হয়েছে ব্যর্থ।

সর্বশেষ গত শুক্রবার মুক্তি পাওয়া অপু বিশ্বাস ও নিরব অভিনীত ‘ছায়াবৃক্ষ’ এবং দীঘি অভিনীত ‘শ্রাবণ জোছনায়’ ছবি দুটিও ধোপে টিকেনি। ‘শ্রাবণ জোছনায়’ অনেক হলেই দুদিন চালিয়ে নামিয়ে ফেলা হয়েছে। কাছাকাছি অবস্থা ‘ছায়াবৃক্ষ’রও।

সব মিলিয়ে দারুণ দর্শক খরায় ভুগছে সিনেমা হলগুলো। কোনো সিনেমাই চলছে না। এমন অবস্থায় হলগুলোর টিকে থাকা দুঃসাধ্য হয়ে দাঁড়িয়েছে। এ বিষয়ে মধুমিতা সিনেমা হলের কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ বলেন, এখন পর্যন্ত এ বছরের অবস্থা খুবই নাজুক। কোনো সিনেমাই চলছে না। আসলে ভালো ও বড় ছবিগুলো ঈদের জন্য রেখে দেয়া হয়। এ কারণে ঈদে ভালো ছবির সংখ্যা বাড়ে।

অন্য সময়ে ছোট বাজেটের ছবি মুক্তি পাচ্ছে। কাস্টিংও তুলনামূলক দুর্বল। আর দর্শকও ঈদেই সিনেমা দেখতে বেশি অভ্যস্ত। সব মিলিয়ে দেশের সিনেমা হয়ে দাঁড়িয়েছে ঈদনির্ভর। এখান থেকে বের হতে না পারলে সিনেমা হলগুলোর টিকে থাকা মুশকিল হয়ে যাবে। এদিকে মার্চেও মুক্তির তালিকায় আছে কয়েকটি ছবি। অন্যদিকে মার্চের মাঝামাঝি শুরু হবে রমজান। সে সময়ে কোনো সিনেমা মুক্তি দেয়া হয় না। সব মিলিয়ে ঈদের আগে দেশের সিনেমায় তেমন কোনো সুখবর পাওয়ার আভাস নেই, এমনটাই মনে করছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ