ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী: ববিতে ইফতারে নিম্নমানের খাবার

প্রকাশনার সময়: ১৭ মার্চ ২০২৪, ২১:১৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শেরে বাংলা হলে আবাসিক শিক্ষার্থীদের ফ্রি ইফতারে নিম্নমানের খাবার দেওয়ায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীদেরকে হলের প্রতিটি ফ্লোরে বিক্ষোভ ও স্লোগানে প্রশাসনের কাছে জবাব চাইতে দেখা গেছে।

২০ জনের অধিক অবাসিক শিক্ষার্থীর সাথে প্রতিবেদকের কথা হয়েছে। তারা জানান, পোলাওর সাথে মাংসের পিছ ছোট ছিলো। পোলাও রাইস ছিলো নিম্নমানের এবং মুরগির ঝোল ছিল পরিমাণে খুবই কম। রাইসটা ভালো করে সিদ্ধ পর্যন্ত হয়নি। পোলাও থেকে এক ধরনের পঁচা গন্ধ বের হচ্ছিলো। প্রায় নষ্ট এই খাবার অনেকেই খেতে পারেনি। এ ছাড়াও ইফতারের সাথে আলুর চপ, বেগুনি ছিলো নষ্ট।

বিশ্ববিদ্যালয়ের চারটি আবাসিক হলে ফ্রি ইফতার দেওয়া হয়। চারটি হলেই খাবারের মান নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। এনিয়ে একাধিক শিক্ষার্থীকে ফেসবুকে পোস্ট করতে দেখা যায়।

শেরে বাংলা হলের আবাসিক শিক্ষার্থী রুম্মান হোসেন বলেন, শেরে বাংলা হলে দেওয়া মোরগ পোলাও নষ্ট ছিলো। দুর্বল প্রশাসনের মুখে থু। ইফতারিতে এমন তামাশার দরকার ছিলো না।

শেরে বাংলা হলের এক আবাসিক শিক্ষার্থী বলেন, হল প্রাশাসন থেকে আজকে যে খাবারের ব্যবস্থা করা হয়েছে, তা আসলেই খাওয়ার যোগ্য ছিলো না। সারাদিন রোজা পালন করে নিম্নমানের খাবার অনেকে খেতে পারেনি। খাবারগুলোর স্থান হয়ছে ডাস্টবিনে। কর্তৃপক্ষের এই ব্যাপারে আরও বেশি সচেতন হওয়া উচিত ছিলো।

শেরে বাংলা হলের ক্যান্টিন পরিচালক মামুন বলেন, আসলে আমরা খাবারে মুরগির ঝোলটা কম দিয়েছি, যাতে বাটিতে খাবারটা যেন নষ্ট না হয়ে যায়। আমরাও আসলে বিব্রত যে এমনটা কেন হলো, সর্বোচ্চ চেষ্টা করেছি যেন ভালো মানের খাবারটা শিক্ষার্থীদের কাছে পৌঁছে দিতে পারি। আসলেই আমি দুঃখিত এমন বিষয়ের জন্য।

শেরে বাংলা হলের প্রভোস্টের কাছে এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘সাতশত জনের খাবার রান্না করা হয়েছে, আপনি কত জনের কাছ থেকে শুনেছেন? আর এবিষয়ে আমি এখনও জানি না।

উল্লেখ্য, এর আগে টোকেন পদ্ধতি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হলে হল প্রশাসন সে সিদ্ধান্ত থেকে সরে আসে। জানা যায়, হলের আবাসিক শিক্ষার্থীরা এই টোকেন পদ্ধতিকে বিতর্কিত ও বিড়ম্বনা উল্লেখ করে উপাচার্যের কাছে টোকেন পদ্ধতির বিড়ম্বনা থেকে মুক্তি চেয়ে লিখিত আবেদন করেছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ