ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

পাঁচ শর্তে চবির উপ-উপাচার্য নিয়োগ

প্রকাশনার সময়: ০৬ মার্চ ২০২৪, ১৭:০৫

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নতুন উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী।

বুধবার (৬ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

পাঁচ শর্তে নিয়োগ দেওয়া হয় অধ্যাপক ড. সেকান্দর চৌধুরীকে। শর্তগুলো হলো-

১. উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ বছর হবে। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তন পূর্বক অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন;

২. উপর্যুক্ত পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন;

৩. বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন এবং সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন;

৪. বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন;

৫. মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

অধ্যাপক সেকান্দর চৌধুরী ১৯৬১ সালে বেতাগীর (রাঙ্গুনিয়া, চট্টগ্রাম) সম্ভ্রান্ত গোলাম আলী চৌধুরীর বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে কৃতিত্বের সাথে বিএ অনার্স ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে স্নাতকোত্তর পর্যায়ে ১ম শ্রেণিতে ১ম স্থান অধিকার করেন।

তিনি ১৯৮৭ সাল থেকে একই বিভাগে শিক্ষক হিসেবে কর্মরত আছেন। গত ২০০৩ সালের ১ আগস্ট বিভাগটির সভাপতির দায়িত্ব পান। দেশে এবং বিদেশে স্বীকৃতিমানের জার্নালে তার অনেক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

এছাড়াও, অধ্যাপক সেকান্দর চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ ও বাম সমর্থিত বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ প্রগতিশীল শিক্ষক সমাজ হলুদ দলের আহ্বায়ক। তিনি চবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক এবং কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ