ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

জাবি ছাত্র ইউনিয়নের দুই নেতার বহিষ্কারাদেশ বাতিলের দাবি

প্রকাশনার সময়: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫৭

জাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বঙ্গবন্ধুর চিত্রকর্ম মুছে ধর্ষণবিরোধী দেয়ালচিত্র আঁকার অভিযোগে শাখা ছাত্র ইউনিয়নের দুই নেতার বহিষ্কারাদেশ বাতিলের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রগতিশীল কয়েকটি ছাত্র সংগঠন।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে ছাত্র ইউনিয়নের আয়োজনে এক মানববন্ধন কর্মসূচি থেকে এ দাবি জানান তারা।

মানববন্ধনে তারা, 'অমর্ত্য-ঋদ্ধ বহিষ্কার কেন?', 'নীতিবহির্ভূত বহিষ্কারাদেশ বাতিল কর', 'বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত কর','আজ্ঞাবহ প্রশাসন চাই না','মতপ্রকাশের স্বাধীনতা চাই' ইত্যাদি সংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের আহ্বায়ক জান্নাতুল নাইম বলেন, অমর্ত্য রায় ও ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলি সব সময় ছাত্রদের অধিকার নিয়ে কথা বলে আসছে। তারা গত কয়েকদিন আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের দেয়ালে ধর্ষন ও স্বৈরাচার থেকে আজাদী শিরোনামে একটি দেয়ালচিত্র অঙ্কন করেন। কোনো দেয়ালচিত্রই স্থায়ী নয় এটা পরিবর্তন হবে এটাই স্বাভাবিক। কিন্তু বর্তমান দালালেরা এটি মেনে নিতে পারেনি। তারা দুই ছাত্রনেতার বিরুদ্ধে বহিষ্কার আদেশ দিয়েছেন এবং থানায় মামলা করেছেন। আমরা এই বহিষ্কারাদেশ বাতিল করার দাবি জানাচ্ছি।

নাগরিক ছাত্র ঐক্যের কেন্দ্রীয় সমন্বয়ক মেহেদী হাসান মুন্না বলেন, একটি বিশ্ববিদ্যালয় প্রশাসন কি পরিমাণ আজ্ঞাবহ হলে তড়িৎ গতিতে কোনো নিয়ম নীতির তোয়াক্কা না করে দুইজন শিক্ষার্থীকে বহিষ্কার করে। তারা দুজনেই বিশ্ববিদ্যালয়ে ছাত্ররাজনীতির সাথে জড়িত। বিশ্ববিদ্যালয়ের যত অনিয়ম, উচ্ছৃঙ্খল ও ধর্ষণ এসবের বিরুদ্ধে তারা কথা বলে। বিশ্ববিদ্যালয়ে দেয়াল লিখন, এটা একদল লিখে অন্য দল সেটা মুছে ফেলে এটাই বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি। বর্তমান ক্ষমতাসীন দলের ছাত্ররা পুরো বিশ্ববিদ্যালয়কে একটা কাল্টে পরিণত করেছে। এবং এই কাল্ট মতপ্রকাশের বিরুদ্ধে , যাতে কেউ কথা বলতে না পারে। কণ্ঠরোধ করার জন্য যে ব্যবস্থা, সেটা এই রাষ্ট্র এই বিশ্ববিদ্যালয় করে রেখেছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন শিক্ষার্থীদের ভালো মন্দ বুঝে না, তারা বুঝে শুধু লুটপাট করতে।

বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের যুগ্ম-আহ্বায়ক রাকিবের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন- সমাজতন্ত্রিক ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র যুব গণমঞ্চ, নাগরিক ছাত্র ঐক্য, ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, গত ২০ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের দেয়ালে ধর্ষণবিরোধী দেয়ালচিত্র আঁকায় ছাত্র ইউনিয়ন সভাপতি অমর্ত্য রায় ও সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীকে এক বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ