ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ভ্রুণ হত্যার অভিযোগে জাবি শিক্ষিকার বিরুদ্ধে তদন্ত কমিটি

প্রকাশনার সময়: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২০ | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫২

ভ্রুণ হত্যার অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নন্দিতা সরকারের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নৈতিক স্খলনে অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান জনিকেও একই ঘটনায় বহিষ্কার করা হয়।

গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বিশেষ সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান বিষয়টি নিশ্চিত করে বলেন, তদন্ত কমিটির সুপারিশে সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে নৈতিক অসৎ চরিত্রের দায়ে সহকারী অধ্যাপক মাহমুদুর রহমানকে দক্ষতা ও শৃঙ্খলা অধ্যাদেশের ৪(ঘ) ধারা অনুযায়ী চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। একই ঘটনায় পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নন্দিতা সরকারের বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এই কমিটিতে আছেন উপাচার্য অধ্যাপক নূরুল আলম, রেজিস্ট্রার আবু হাসান, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ফরিদ আহমদ, পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক জামাল উদ্দিন, সিন্ডিকেট সদস্য অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক আশরাফ-উল আলম।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে একজন সিন্ডিকেট সদস্য বলেন, 'জোরপূর্বক গর্ভপাতের বিষয়টির সঙ্গে নন্দিতা সরকারের সম্পৃক্ততার অভিযোগ পাওয়া গেছে। এর আগে একাধিকবার আগের দুটি তদন্ত কমিটি তাকে ডাকলেও তিনি সাক্ষাৎকার দেননি বলে সিন্ডিকেট সভায় এ তথ্য উঠে এসেছে।'

এর আগে, ২০২২ সালের ২১ নভেম্বর মাহমুদুর রহমানের সঙ্গে এক নারী প্রভাষকের ছবি ফাঁস হয়। সেই সঙ্গে বিভাগের শিক্ষক পদে আবেদনকারী অন্য এক নারী শিক্ষার্থীর সঙ্গে কিছু কথোপকথন প্রকাশিত হয়, যেখানে মাহমুদুর রহমানের বিরুদ্ধে জোরপূর্বক গর্ভপাত করানোর তথ্য উঠে আসে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ