ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ঢাবি শিক্ষকের যৌন হয়রানি, শিক্ষার্থীদের ক্লাস বর্জন

প্রকাশনার সময়: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে এক নারী শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। এ ঘটনায় দ্রুত শাস্তির দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

সেইসঙ্গে অভিযোগের তদন্ত ও বিচার না হওয়া পর্যন্ত ক্লাসে না ফেরার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

রোববার (১১ ফেব্রুয়ারি) বেলা ১১টা থেকে সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক আবুল মনসুর আহাম্মদের অফিসের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন ১৩ থেকে ১৭তম ব্যাচের শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা জানান, সাংবাদিকতা বিভাগের নারী শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিত করতে চান তারা। বিভাগের শিক্ষকের বিরুদ্ধে এমন অভিযোগ মানা যায় না। তারা এ ঘটনার সুষ্ঠু তদন্ত চান।

এ ছাড়াও তারা তিন দফা দাবি জানান। দাবিগুলো হলো- অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে আনা যৌন নিপীড়নের অভিযোগ খতিয়ে দেখতে দ্রুততম সময়ের মধ্যে তদন্ত কমিটি গঠন করা; যৌন নিপীড়ককে দ্রুততম সময়ের মধ্যে শাস্তির আওতায় আনা এবং তদন্ত চলাকালে বা অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সব একাডেমিক কার্যক্রম থেকে অভিযুক্ত শিক্ষককে বিরত রাখা।

শনিবার (১০ ফেব্রুয়ারি) এক নারী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর অধ্যাপক নাদির জুনাইদের বিচারের দাবিতে একটি অভিযোগপত্র দায়েরে করেন। ওইদিন রাতেই ১৩ থেকে ১৭ ব্যাচের শিক্ষার্থীরা ফেসবুক পোস্টের মাধ্যমে এই কর্মসূচি ঘোষণা করেন।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী মাহিন আন নূর ফেসবুকে পোস্ট দিয়ে লেখেন, ‘আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৩তম ব্যাচ থেকে শিক্ষায়তনের সকল ক্লাস, পরীক্ষা তথা একাডেমিক কার্যক্রম বর্জনের ঘোষণা করছি। বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে আনীত যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগের সুষ্ঠু সমাধান না আসা পর্যন্ত আমরা ক্লাসে অংশগ্রহণ করছি না।’

নয়াশতাব্দী/টিএ/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ