ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ছুটির দিনে জমে উঠেছে বাণিজ্য মেলা 

প্রকাশনার সময়: ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪৯

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৮তম আসর বসেছে রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে। আজ শুক্রবার (২ ফেব্রুয়ারি) ছুটির দিন হওয়ায় সকাল থেকেই মেলা প্রাঙ্গণে আসতে শুরু করছেন ক্রেতা-দর্শনার্থীরা। দুপুর গড়াতেই জমজমাট হয়েছে পুরো প্রাঙ্গণ।

ব্যবসায়ীরা বলছেন, বিক্রির পরিমাণ অনেক বেড়েছে। মেলার আয়োজকরা জানিয়েছেন, প্রত্যাশার তুলনায় বেশি লোক সমাগম হয়েছে।

শুক্রবার সরেজমিনে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, অন্য দিনগুলোর তুলনায় মেলায় পদচারণা বেড়েছে ক্রেতা ও দর্শনার্থীদের। ছুটির দিন হওয়ায় অনেকে আগেভাগেই মেলায় এসেছেন।

মেলা শুরুর পর দ্বিতীয় শুক্রবার আজ। দুপুরের পর থেকে ক্রেতা সমাগম বাড়তে থাকায় হাসি ফুটেছে ব্যবসায়ীদের মুখে। মেলা জমিয়ে তুলতে ও ক্রেতা আগ্রহ বাড়াতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে সরকারও। এবার মেলায় যাতায়াতের সুবিধার জন্য মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ের সঙ্গে সংযুক্ত করতে ফার্মগেট থেকে বাসের ব্যবস্থা করা হয়েছে। এতে উত্তরা বা মতিঝিল থেকে যারা মেলায় যাবেন তারা মেট্রোরেলে এসে ফার্মগেট থেকে বাসে এক্সপ্রেসওয়ে দিয়ে সোজা মেলায় চলে আসতে পারবেন। মেলায় গাড়ি পার্কিংয়ের সুব্যবস্থাও রাখা হয়েছে।

তৃতীয়বারের মতো বাণিজ্য মেলায় নিরাপদ ও সাশ্রয়ী ভাড়ায় যাত্রী সেবা দিচ্ছে বিআরটিসিও।

মেলা ঘুরে দেখা গেছে, নিত্যপ্রয়োজনীয় ব্যবহার্য ও গৃহস্থালি পণ্যেরই চাহিদা বেশি। মেলার বিভিন্ন দোকানে ১৩০ টাকায় ক্রোকারিজ পণ্য বিক্রি করতে দেখা গেছে। এছাড়া বিভিন্ন অ্যালমুনিয়ামের বাসনের দোকানে ভিড় ছিল চোখে পড়ার মতো।

ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিভিন্ন মার্কেট ও শোরুমে নিত্যপণ্যের দাম বেশি। এছাড়া নকল ও নিম্নমানের পণ্যের ভয় আছে। কিন্তু বাণিজ্যমেলায় পণ্য বিশেষ ছাড়ে পাওয়া যায়। তাই খরচ কমাতে প্রয়োজনীয় জিনিসপত্র বেশি কিনছেন। বিলাসবহুল বা কম প্রয়োজনীয় পণ্য কম কিনছেন বলে জানান বিক্রেতারা।

প্রতিবছর ১ জানুয়ারি থেকে বাণিজ্য মেলা শুরু হলেও এবার নির্বাচনের কারণে পিছিয়ে যায় মেলা। বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবি যৌথভাবে এ মেলার আয়োজন করে। ২০২২ সাল থেকে পূর্বাচলে স্থায়ী কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে বাণিজ্যমেলার আয়োজন হয়ে আসছে। এবারের মেলা চলবে আগামী ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। ছুটির দিন মেলা চলবে রাত ১০টা পর্যন্ত।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ