ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

স্বচ্ছ বাজারের সুবিধা কাল থেকেই: বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রকাশনার সময়: ১৮ জানুয়ারি ২০২৪, ২১:৩৩ | আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪, ২১:৪০

স্বচ্ছ বাজারের সুবিধা কাল থেকেই পাওয়া যাবে বলে মন্তব্য করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, স্বচ্ছ বাজারের সুবিধা কালকে থেকেই পাবেন, দেখবেন। আমাদের উদ্যোক্তাদের আমি বিশ্বাস করি। উনারা আজকে যে মেসেজ পাবে, কালকেই উনাদের সর্বোচ্চ চেষ্টাটা করবেন। কাজেই আপনারা এটার প্রতিফলন দেখতে পাবেন।’

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভোজ্যতেল ও চিনির আমদানি, মজুদ ও মূল্য পরিস্থিতি সংক্রান্ত সভায় এসব মন্তব্য করেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমরা একটা স্মার্ট বাজার ব্যবস্থা চালু করতে যাচ্ছি যেখানে, উৎপাদক, আমদানিকারক থেকে ভোক্তা মাঝখানে যে বাধাগুলি আছে সেগুলো দূর করে এমন একটা স্বচ্ছ বাজার ব্যবস্থা করব।

এর মাধ্যমে পণ্যের দাম কবে নাগাদ কমাতে পারবেন? এমন প্রশ্নের জবাব তিনি বলেন, দাম কমাব না। তবে দাম কমানোর মেকানিজম আমাদের কাছে। স্বচ্ছ বাজার ব্যবস্থাপনার মধ্যেই যৌক্তিক মূল্য আসবে। আমি যদি এই মুহূর্তে বলি দাম কমাব, দেখা গেল জাহাজের ভাড়া বেড়ে গেল, তাহলে সেটা আমার হাতে নেই। আমি বলতে পারি দাম যৌক্তিক থাকবে, স্বচ্ছ থাকবে, রেফারেন্স মূল্য আন্তর্জাতিক থাকবে।

তাহলে কি দাম বেধে দেওয়ার যে প্রক্রিয়া ছিল আপনারা সেদিকে হাঁটতে চাচ্ছেন না? এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে মুভমেন্টে দেখে সে অনুযায়ী মিলাররা নির্ধারণ করবে। তবে একই দামে তো সবাই কিনতে পারবেন না। এজন্য আজকে আমরা আলোচনায় বসেছি যে কীভাবে দামটা নির্ধারণ করা হবে। এখন যেভাবে আছে সেভাবেই থাকবে। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে কেবিনেটে সিদ্ধান্ত নেব।

স্বচ্ছ বাজারের সুবিধাটা কবে থেকে পাবে জানতে চাইলে তিনি বলেন, আগামীকাল থেকে স্বচ্ছ বাজারের সুবিধা পাওয়া যাবে। আমি বিশ্বাস করি, ব্যবসায়ীরা আজকে যে মেসেজ পাবে, কাল থেকে ওনারা সর্বোচ্চ চেষ্টা করবে। আপনারা সেটার প্রতিক্রিয়া দেখতে পারবেন।

এর আগে সকালে রাজধানীর মোহাম্মদপুরে বাংলাদেশ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) আয়োজিত দেশব্যাপী এক কোটি ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের মানুষের মধ্যে জানুয়ারি মাসের টিসিবি পণ্য বিক্রি কার্যক্রমের উদ্বোধনী করেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ