ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জিলকদ ১৪৪৫

৫২ বছরের মধ্যে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা

প্রকাশনার সময়: ৩০ এপ্রিল ২০২৪, ১৮:৩০

রাজশাহী অঞ্চলে অব্যাহত রয়েছে তীব্র তাপদাহ। এতে জনজীবনে নেমে এসেছে নাভিশ্বাস। প্রাণিকুলেও দেখা মিলেছে অস্বস্থি।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। যা ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড।

রাজশাহী আবহাওয়া অফিসের কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, এই মৌসুমে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি। বাতাসের আর্দ্রতা ১৮ শতাংশ। এর আগে ১৯৭২ সালের ১৮ মে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস। ২০০৫ সালের ২ জুন তাপমাত্রা রেকর্ড হয় ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৪ সালের ২১ মে এবং ২০২৩ সালের ১৭ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২.৬ ডিগ্রি। পাবনার ঈশ্বরদীতে আজ সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ২ ডিগ্রি।

আগামী আরও কয়েকদিন একই রকম তাপমাত্রা অব্যাহত থাকার কথা জানান রাজশাহী আবহাওয়া অফিস।

এদিকে তীব্র তাপদাহের কারণে দিনমজুর থেকে শুরু করে সব শ্রেণি-পেশার মানুষের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। এতে খেটে খাওয়া মানুষ গুরুতর অসুস্থ হয়ে পড়ছে। বেশিরভাগ মানুষ একান্ত প্রয়োজন ছাড়া বাড়ি থেকে তেমন কেউ বের হচ্ছে না। শিশু ও বৃদ্ধরা নানান রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে।

তীব্র দাপদাহের কারণে রাজশাহীসহ আরও ৫টি জেলার পাঠদান কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে জেলার সকল মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান ও কলেজগুলো বন্ধ থাকতে দেখা যায়। প্রাথমিক বিদ্যালয় আগামী ২ মে পর্যন্ত বন্ধ ঘোষণা করায় অভিভাবকরা স্বস্থি প্রকাশ করেছেন।

নয়া শতাব্দী/এনএইচ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ