ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

দিনাজপুরে অনুষ্ঠিত হলো শতবর্ষের ঐতিহ্যবাহী চরক মেলা

প্রকাশনার সময়: ১৫ এপ্রিল ২০২৪, ১৭:৪৭

দিনাজপুর সদর উপজেলার ৪ নম্বর শেখপুরা ইউনিয়নের উত্তর গোপালপুর শ্রী শ্রী দূগা-শিব মন্দির কমিটির আয়োজনে মন্দির সংলগ্ন মাঠে হাজার হাজার ভক্তবৃন্দের উপস্থিতিতে চৈত্র সংক্রান্তি তিথি শুভলগ্নে শত বৎসরের ঐতিহ্যবাহী চরক মেলা অনুষ্ঠিত হয়েছে।

চরক মেলায় চৈত্র সংক্রান্তি তিথিতে মন্দিরে পূজা অর্চনা এবং গ্রামীণ মেলা ও আনন্দ উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হয়। মেলাজুড়ে ছিল মাটির পুতুল, খেলনা, চুড়ি, শাখা, সিদুরসহ নানা ধরনের বাঙালি সংস্কৃতি জড়ানো মুখরোচক খাবারের দোকান। এই মেলায় মহিলা পুরুষ শিশুরা বিভিন্ন ধরনের খাদ্য খায় এবং আনন্দ করে।

গোধুলী লগ্নে চরকি ঘুরার জন্য আসে ঠাকুর সন্টুরাম রায়। তার পিঠে একটা বড় বড়শি গেঁথে তার সাথে আরও ৩ জন যুবক চরকিতে ঘুরতে শুরু করে। উপস্থিত নারীরা শঙ্খ-উলুধ্বনি দিতে থাকে।

মেলার আয়োজক দূর্গা-শিব মন্দির কমিটির সভাপতি অজিত কুমার অধিকারী, সহ-সভাপতি ননি গোপাল রায়, সাধারণ সম্পাদক মিহির কুমার রায় ও কোষাধ্যক্ষ অমরেশ রায় (আপন) জানান, একশত বছর পূর্বে এই চরক মেলা শুরু হয়েছিল, আমাদের বাবা-দাদারা বলে গেছেন। এটি চৈত্র সংক্রান্তি তিথিতে হয় বলে হিন্দু ভক্তরা পূজা অর্চনা এবং কালীপূজা মন্দিরে অনুষ্ঠিত হয়ে আসছে। একদিনের চরক মেলায় দোকানপাট যারা বসায় তাদের যৎসামান্য অর্থ এবং স্থানীয় লোকজন ও কমিটির সদস্যদের অর্থের দ্বারা এই মেলা পরিচালিত হয়ে আসছে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ