ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

মুক্তিপণ দিয়ে ফিরলেন জিম্মি ৪ কৃষক

প্রকাশনার সময়: ২৪ মার্চ ২০২৪, ১৪:০৯

কক্সবাজারের টেকনাফে অপহৃত ৪ কৃষক ১ লাখ ২০ হাজার টাকা মুক্তিপণ দিয়ে ফিরেছেন বলে জানিয়েছে ভুক্তভোগী পরিবার। অন্য এক কৃষককে মুক্তিপণের দাবিতে এখনও জিম্মি করে রাখা হয়েছে। পলিশের দাবি, তারা গভীর পাহাড় থেকে অপহৃতদের উদ্ধার করেছে।

রোববার (২৪ মার্চ) রাত সাড়ে ১২টার দিকে মুক্তিপণে অপহৃতদের ফেরত দিয়েছে বলে নিশ্চিত করেছেন ভূক্তভোগী পরিবারের সদস্যরা।

পুলিশ চিকিৎসার অজুহাতে তাদের হেফাজতে নিয়েছেন বলেও জানান তারা।

তারা হলেন- হ্নীলা পানখালী এলাকার ফকির মোহাম্মদের ছেলে মো. রফিক (২২), শাহাজানের ছেলে জিহান (১৩), ছৈয়দ উল্লাহর ছেলে শাওন (১৫) ও নুরুল আমিনের ছেলে আব্দুর রহমান (১৫)। এ ছাড়া আব্দুর রহিমের ছেলে মো. নুর (১৮) কে এখনও ফেরত দেয়নি অপহরণকারীরা।

জানা যায়, বৃহস্পতিবার (২১ মার্চ) টেকনাফ হ্নীলার পানখালী এলাকা থেকে পাঁচ কৃষককে অপহরণ করে দুর্বৃত্তরা। পরে অপহৃত পরিবারের কাছে ৩০ লাখ টাকা মুক্তিপণ চেয়ে অপহৃত রফিকের ভাই মো. শফিককে ফোন করে অপহরণকারীরা। কিন্তু আর্থিক সংকটের কারণে তারা আইন-শৃঙ্খলা বাহিনীর সহযোগিতা চেয়ে অপহৃতদের উদ্ধার করতে পারেনি। পরে অপহৃত চার কৃষক পরিবার ১ লাখ ২০ হাজার টাকা মুক্তিপণ দিয়ে তাদের সদস্যদের ফিরিয়ে আনেন। এখনো অপহরণকারীদের হাতে জিম্মি রয়েছেন মুহাম্মদ নুর নামে আরেকজন।

টেকনাফ মডেল থানার অফসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ ওসমান গনি জানান, মুক্তিপণ দিয়েছে কি-না জানিনা। তবে পুলিশ অপহৃতদের উদ্ধারে ধারাবাহিক অভিযান পরিচালনা করে আসছে। রাতে অভিযানে গিয়ে চারজনকে উদ্ধার করা হয়। তারা এখন পুলিশ হেফাজতে রয়েছেন। অন্যজনকে উদ্ধারের অভিযান চলছে।

স্থানীয়রা জানান, এর আগে রোববার (১০ মার্চ) হোয়াইক্যং ইউনিয়নের ২২ নম্বর রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন পাহাড়ি এলাকা থেকে ৭ জনকে অস্ত্রের মুখে জিম্মি করে নিয়ে যায় অপহরণকারীরা। একদিন পর ৩ লাখ টাকা মুক্তিপণ দিয়ে তারা ফিরে আসেন। কিন্তু ৯ মার্চ হ্নীলার পূর্ব পানখালী এলাকা থেকে অপহৃত মাদ্রাসা পড়ুয়া ছাত্র ছোয়াদ বিন আব্দুল্লাহ (৬) এখনও বাড়ি ফিরেনি।

২০২৩ সালের মার্চ থেকে ২০২৪ এর মার্চ পর্যন্ত টেকনাফের পাহাড় কেন্দ্রিক ১০৩টি অপহরণের ঘটনা ঘটেছে। অপহরণের শিকার ৫২ জন স্থানীয় এবং ৫১ জন রোহিঙ্গা।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ