ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

টাঙ্গাইলে মাসব্যাপী বিনামূল্যে উন্মুক্ত ইফতার

প্রকাশনার সময়: ২০ মার্চ ২০২৪, ২৩:০০

টাঙ্গাইল শহরের শহীদ মিনার সাজানো হয়েছে ইফতারের পসরা। সেখানে কয়েকজন ব্যক্তি ইফতার সাজানোর কাজ করছেন। পাশেই ব্যানারে লেখা রয়েছে ‘মাসব্যাপী সবার জন্য ইফতার।’ ইফতারের সময় যতই ঘনিয়ে আসছে এখান থেকে বিনামূল্যে ইফতার সংগ্রহ করতে পথচারীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ভিড় করছেন।

এমন ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ত্রিবেণী টাঙ্গাইল এবং বিন্দুবাসিনী বালক উচ্চ বিদ্যালয় এসএসসি ব্যাচ ১৯৯২।

বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এখান থেকে বিনামূল্য ইফতার সংগ্রহ করেন। গরিব ও অসহায় মানুষ ছাড়াও টাঙ্গাইল শহরের যানজট নিয়ন্ত্রণে কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্যদের জন্যও এখান থেকে বিনামূল্যে ইফতার দেয়া হয়। প্রতিদিন প্রায় ৩০০ জনের মতো রোজাদার বিনামূল্যে এখানে ইফতার করছেন।

এমন মহৎ কাজের জন্য এরমধ্যে এই সংগঠনটি সর্ব মহলের লোকের কাছে প্রশংসা পেয়েছে। গরিব ও অসহায় মানুষ বিনামূল্যে ইফতার করতে পেরে খুশিতে কৃতজ্ঞতা প্রকাশ করছেন।

জানা যায়, ইফতারে সপ্তাহে ৪ দিন দেওয়া হয় ছোলা, মুড়ি, আলুরচপ, বেগুনি, পেঁয়াজু, জিলাপি, শসা, ফল এবং শরবতসহ বেশ কয়েকটি আইটেম। বাকি তিন দিন দেওয়া হয় খিচুড়ি ও মাংস। প্রতিদিন মাওলানা দিয়ে দোয়ার ব্যবস্থাও রাখা হয়েছে।

এ নিয়ে ৮ম বারের মতো তারা এই ধরনের আয়োজন করেছে। শুধুমাত্র ইফতারের আয়োজন নয়, মাসব্যাপী বিনামূল্যে কোরআন শিখানোরও উদ্যোগ নিয়েছে এই সংগঠনটি।

সরেজমিনে দেখা যায়, ইফতার করার জন্য সারিবদ্ধভাবে লোকজন বসে আছেন। অনেকেই স্কুল ছাত্র, কেউ ব্যবসায়ী, আবার অনেকেই ভ্যানচালক, রিকশাচালক, পথচারী, ভিক্ষুক, অসহায় এবং দরিদ্র শ্রেণির মানুষ। আসেন অনেক ধনী মানুষও। এ ছাড়া সেখানে অনেক হিন্দু মানুষকেও দেখা গেছে।

বিনামূল্যে ইফতার করতে পেরে অসহায় গবির মানুষেরা কৃতজ্ঞতা প্রকাশ করছেন। তারা বলেন, ইফতার কিনতে আমাদের সামর্থ্য নেই। তাই এখানে ইফতার করতে এসেছি। এর আগেও আমরা বিনামূল্য এখানে ইফতার করেছি।

অনেক পথচারী ও ধনীরাও এখানে ইফতার করছেন। তারা বলেন, হাতে সময় কম থাকায় রাস্তার পাশেই এমন আয়োজন দেখে আমরা ইফতার করতে এসেছি। ইফতার করে সন্তোষ্ট। আয়োজনদের কাছে দাবি গরীব ও অসহায়দের জন্য এমন আয়োজন অব্যহত থাকুক।

এ প্রসঙ্গে ত্রিবেণীর সদস্য সুকুমার ভট্টাচার্য বলেন, আট বছর ধরে রমজানে মাসে আমরা বিনামূল্যে সকলের জন্য ইফতারের আয়োজন করে আসছি। করোনার কারণে এক বছর এ কার্যক্রম বন্ধ ছিলো। প্রতিদিন ৩০০ রোজাদার এখানে ইফতার করেন। মূলত পথচারী এবং গরিব মানুষের জন্য এমন আয়োজন করা হয়ছে। এবছর থেকে টাঙ্গাইল শহরের যানজট নিয়ন্ত্রণে কর্তব্যরত ৩০ জন ট্রাফিক পুলিশ সদস্যদের জন্যও এখান থেকে বিনামূল্যে ইফতার দেয়া হচ্ছে। এতে প্রতিদিন প্রায় ২০ হাজার টাকা খরচ হচ্ছে।

এ ব্যাপারে ত্রিবেণীর যুগ্ম-সাধারণ সম্পাদক শামিমুর রহমান বাবু বলেন, সংগঠনের ৬০ জন সদস্যদের নিজস্ব অর্থায়নে এমন আয়োজন করা হয়েছে। এমন কাজ করতে আমাদের খুব ভালো লাগে। আগামীতে এ ধারা অব্যহত থাকবে। বৃত্তবানরা এবং বিভিন্ন সংগঠন যদি এমন উদ্যোগ গ্রহণ করেন তাহলে দেশে সকলেই পবিত্র রমজান মাসে ভালো ইফতার করার সুযোগ পাবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ