ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রামে দেড় কোটি টাকার সরকারি জমি উদ্ধার

প্রকাশনার সময়: ১২ মার্চ ২০২৪, ১৯:৫২

চট্টগ্রামের আনোয়ারা ও বাঁশখালী উপজেলার সীমান্তে অবৈধ দখলদার ভূমিদস্যুদের কাছ থেকে প্রায় দেড় কোটি টাকার সরকারি জমি উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। এসব খাস জমির পরিমাণ ১.১২ একর।

মঙ্গলবার (১২ মার্চ) সকালে আনোয়ারা উপজেলার বারখাইন ইউনিয়নের তৈলারদ্বীপ এলাকার অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করে প্রশাসন।

আনোয়ারা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবদুল্লাহ আল মুমিন বলেন, দীর্ঘদিন ধরে সরকারি খাস জমি অবৈধভাবে দখলে রেখে গরু-মহিষের খামার গড়ে তুলে এবং রাতের আঁধারে মাটি বিক্রি করছিল। জড়িত দুই ব্যক্তিকে জরিমানা করা হয়েছে। সরকারি খাস জমি উদ্ধারে প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

প্রশাসন জানায়, আনোয়ারা-বাঁশখালী সীমান্তে সড়কের জন্য ৮৫ শতক জমি অধিগ্রহণ করে সরকার। জমির মালিকরা অধিগ্রহণের ক্ষতিপূরণও তুলে নেন। সড়ক নির্মাণে শেষে পরবর্তীতে ভূমিদস্যুরা আরব প্রপার্টিজ নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিপত্র করেন। ১.১২ একর জমি অবৈধভাবে দখল করে আরব প্রপার্টিজ গরু ও মহিষের খামার গড়ে তুলে এবং রাতের আঁধারে মাটি কেটে ট্রাকে করে বিক্রি করছিল উপজেলার বিভিন্ন স্থানে। উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে দুই মামলায় আবুল কালামের ছেলে মেহেরাজকে ৫০ হাজার টাকা ও রফিকুল ইসলামের ছেলে নিজাম উদ্দিনকে ২ লাখ টাকা জরিমানা করা হয় এবং উদ্ধার করা হয় ১ কোটি ৪০ লাখ টাকার সরকারি খাস জমি।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ