ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

পিটার হাসকে হুমকি দেওয়া সেই চেয়ারম্যান বরখাস্ত

প্রকাশনার সময়: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৬ | আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৫০

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসকে হত্যার হুমকি ও প্রকাশ্যে ভোট কেটে নেওয়ার ঘোষণা দেওয়া সেই চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরীকে চেয়ারম্যান পদ থেকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব পূরবী গোলদার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। তবে বিষয়টি জানাজানি হয় বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে।

প্রজ্ঞপনে বলা হয়েছে, মার্কিন রাষ্ট্রদূতকে হুমকি দেওয়ায় অসদাচরণের অপরাধ করায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ আইন, ২০০৯-এর ৩৪(৪) (খ) (ঘ) ধারা অনুযায়ী জেলা প্রশাসক ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেছেন। অভিযোগে তার দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরী কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থের পরিপন্থি। তাই স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৪(৪) (খ) (ঘ) ধারা অনুযায়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করা হল।

এর আগে, পিটার হাসকে প্রকাশ্যে পেটানোর হুমকি দেওয়ার অভিযোগে গত বছরের ১৩ নভেম্বর ঢাকায় এবং ১৮ নভেম্বর চট্টগ্রাম আদালতে দুইটি মামলার আবেদন খারিজ করে দেন বিচারক।

উল্লেখ্য, গত ২০২৩ সালের নভেম্বর মাসে হরতালবিরোধী মিছিল ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য দিতে গিয়ে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে পেটানোর হুমকির অপরাধসহ জনস্বার্থ পরিপন্থি কার্যকর পরিচালনার অপরাধ স্বীয় পদ থেকে বরখাস্ত করা হয়েছে মর্মে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ