ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ঢাকায় বায়ু দূষণ অনেক বেশি: মেয়র আতিক

প্রকাশনার সময়: ১৭ জানুয়ারি ২০২৪, ১৮:৩১

ঢাকা শহরে তাপমাত্রা দিন দিন বেড়েই চলেছে জানিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, পাশাপাশি বর্তমানে ঢাকার বায়ু দূষণ অনেক বেশি। আমরা ইতোমধ্যে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছি। তাপমাত্রা নিয়ন্ত্রণে ও বায়ুদূষণ রোধে এটি ভূমিকা রাখবে।

রাজধানীর গুলশান-২ নম্বরে ডিএনসিসির নগর ভবনের হলরুমে বুধবার (১৭ জানুয়ারি) দ্বিতীয় পরিষদের ২৫তম কর্পোরেশন সভায় তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির ফলে গবেষণা করে বায়ুদূষণ রোধে ও তাপমাত্রা নিয়ন্ত্রণে আরও কী কী করণীয়, সে বিষয়ে সঠিক সিদ্বান্ত নেওয়া সম্ভব হবে। শহরের পরিবেশ রক্ষায় এই সমন্বিত উদ্যোগ ব্যাপক ভূমিকা রাখবে।

জানা গেছে, ডিএনসিসির আওতাধীন এলাকায় বায়ু দূষণ ও তাপমাত্রা কমাতে গবেষণার মাধ্যমে কারণ ও সম্ভাব্য প্রতিকার খুঁজে বের করতে তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনটি সংস্থার মধ্যে উল্লেখযোগ্য হলো, সেন্টার ফর অ্যাটমসফরিক পলিউশন স্টাডিজ ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও ঢাকা নর্থ কমিউনিটি টাউন ফেডারেশন। কর্পোরেশন সভায় এই কার্যক্রম পরিচালনার জন্য তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়টি সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়েছে।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ