ঢাকা, শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬

এক ডাক্তারের দিনে ৭১টি এন্ডোসকপির রেকর্ড

প্রকাশনার সময়: ২০ জুন ২০২৪, ১৮:৩২ | আপডেট: ২০ জুন ২০২৪, ২০:১১

ল্যাবএইড হাসপাতালে একজন ডাক্তার দিনে ৭১টি এন্ডোসকপি করে রেকর্ড অর্জন করেছেন। শুধু তাই নয়, রোগীর শারীরিক অবস্থা সম্পর্কে পুরোপুরি না জেনেই এখানে করা হচ্ছে সিটিস্ক্যান। এমন অভিযোগ স্বাস্থ্য অধিদপ্তরের।

বৃহস্পতিবার (২০ জুন) দুপুরে হাসপাতালটিতে স্বাস্থ্য অধিদপ্তরের টিম নিয়ে আকস্মিক পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। সঙ্গে ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার পরিচালক ডা. মঈনুল আহসান।

অবস্থা বেগতিক দেখে অভিযোগের বিষয়টি স্বীকার করেছেন ল্যাবএইড হাসপাতালের কর্তৃপক্ষ।

ডা. মঈনুল আহসান বলেন, ৭০টি এন্ডোসকপি করানোর রেকর্ড মিলেছে ল্যাবএইডে। তাদের নথি বিশ্লেষণ করে দেখা গেছে, গত বছর অক্টোবরে এক দিনে ৭১টি এন্ডোসকপি করা হয়েছে। এসব এন্ডোসকপি মামুন আল মাহতাবের (স্বপ্নীল) নেতৃত্বে করা হয়েছে। অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের বিভাগীয় প্রধান। এমন অবস্থা প্রায় দিনেই ঘটে বলে জানান তিনি।

শুধু তাই নয় রোগীর শারীরিক অবস্থা সম্পর্কে পুরোপুরি না জেনেই এখানে করা হচ্ছে সিটিস্ক্যান। এ ব্যাপারে কতখানি প্রটোকল মানা হয়, তা নিয়ে প্রশ্ন তোলেন মন্ত্রী নিজেই।

এসব বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে কঠোর হচ্ছে সরকার এমনটা দাবি করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সব হাসপাতালকে প্রটোকল মেনে চিকিৎসা করাতে হবে। তা না হলে ব্যবস্থা নেওয়া হবে। বেসরকারি হাসপাতালের পাশাপাশি সরকারি হাসপাতালে এমন অভিযান চলবে বলে জানান তিনি।

বেসরকারি হাসপাতালগুলোতে সেবার মান নিয়ে অসন্তোষ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাজধানীর নামীদামী হাসপাতাল ঘুরেও কাঙ্ক্ষিত মানের চেয়ে রোগীর সংখ্যার প্রতি গুরুত্বের চিত্রই সামনে এসেছে। সামনে এসেছে অবহেলার দিকটাও।

প্রটোকল না মানার বিষয়টি স্বীকার করে ল্যাবএইড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ডা. এ এম শামীম বলেন, ‌আমাদের কিছু বিষয়ে ত্রুটি ছিল। সামনে এমনটি আর হবে না।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ