ঢাকা, মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০, ২৩ শাবান ১৪৪৫

তিন ফরম্যাটেই অধিনায়ক শান্ত

প্রকাশনার সময়: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৩৪ | আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ২০:০২
নাজমুল হোসাইন শান্ত। ছবি- সংগৃহীত

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তিন ফরম্যাটেই অধিনায়ক হলেন নাজমুল হোসাইন শান্ত। অন্তত আগামী এক বছরের জন্য তিন ফরম্যাটেই বাংলাদেশকে নেতৃত্ব দেবেন বাঁহাতি এই টপ অর্ডার।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিটিং শেষে প্রেস ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেন বিসিবি সভাপতি এবং যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন।

ওয়ানডে, টেস্ট এবং টি-টোয়েন্টি- ক্রিকেটের এই তিন ফরম্যাটেই বাংলাদেশের অধিনায়কের দায়িত্বে ছিলেন সাকিব আল হাসান। তবে গত ওয়ানডে বিশ্বকাপ শেষ হওয়ার পর চোখের সমস্যার কারণে কোনো সংস্করণেই মাঠে ছিলেন না তিনি। এ সময়ে দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন শান্ত। এবার এক সঙ্গে তিন ফরম্যাট থেকে সাকিব নেতৃত্ব ছাড়ায়, সেই গুরুদায়িত্ব পেলেন শান্ত।

এখনও পর্যন্ত সব সংস্করণ মিলিয়ে বাংলাদেশকে ১১ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন এই বাঁহাতি ব্যাটার। ওয়ানডেতে শান্তর নেতৃত্বে ৬ ম্যাচ খেলে ৫ ম্যাচেই হারের মুখ দেখেছে বাংলাদেশ। বিপরীতে একটি ম্যাচে জয় পেয়েছে টাইগাররা। আর টি-টোয়েন্টিতে ৩ ম্যাচে এক জয় ও এক হার অধিনায়ক শান্তর। আর দুই টেস্টেও পেয়েছেন একটি করে জয়-পরাজয়ের স্বাদ।

গত বছর বিশ্বকাপের আগে জাতীয় দল থেকে তামিম ইকবাল বাদ পড়ার পর থেকে নানা নাটকীয়তার জন্ম নেয় বাংলাদেশ ক্রিকেটে। বিশ্বকাপের বিমানে ওঠার আগে তামিম জানান, তিনি আর অধিনায়কত্ব করবেন না।

এরপর বিশ্বকাপ শেষ হলেও বিভিন্ন ব্যস্ততায় কোনো সিদ্ধান্ত নেয়নি বিসিবি। অবশেষে বাংলাদেশ ক্রিকেটের অধিনায়ক নির্ধারণ করা হলো।

নয়া শতাব্দী/এসআর/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi