রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

ঈদের আগেই দূর করুন রোদে পোড়া দাগ

প্রকাশনার সময়: ০২ এপ্রিল ২০২৪, ১৬:৫৭

গরমে প্রখর রোদে যদি আপনার নাজুক ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে তবে ঈদের প্রস্তুতি নিতে পার্লারে আর আপনাকে ভিড় জমাতে হবে না। মাত্র দুই উপায়ে বাড়িতেই খুব সহজে দূর করে নিতে পারেন ত্বকের রোদে পোড়া দাগ।

সাধারণত রোদে পোড়া ভাব অথবা দাগ দূর করতে আমরা যে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করি তা ব্যবহারের কিছু সময় পরেই আমাদের ত্বকে ঘামের পরিমাণ বাড়িয়ে তোলে। অতিরিক্ত গরমে মুখ এসময় বেশ কালচে মনে হয়। ত্বকে সৃষ্টি হয় ট্যান বা পোড়াভাব। কিন্তু আপনি কি জানেন, ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে এত কিছুর প্রয়োজন নেই। প্রয়োজন শুধু ঘরের কিছু উপাদান আর বাড়তি যত্নের।

ব্যস্তময় জীবনে খুব সহজেই যদি ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে চান তাহলে ভরসা রাখতে পারেন পেঁপে ও মধুতে। রোদে পোড়াভাব দূর করার সঙ্গে সঙ্গে ত্বককে মসৃণ ও কোমল করতে চাইলে ২ টুকরো পাকা পেঁপের সঙ্গে ১ চা চামচ মধু ব্লেন্ড করে মুখে লাগিয়ে অপেক্ষা করুন ৩০ মিনিটের মতো। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ধোওয়ার জন্য সাবান কিংবা ফেসওয়াশ ব্যবহার করা যাবে না।

রোদে পোড়াভাব দূর করতে বেসন ও হলুদকেও কাজে লাগাতে পারেন। এই ফেসপ্যাকটি তৈরি করতে ২ টেবিল চামচ বেসনের সঙ্গে ১ চিমটি হলুদ, ১ টেবিল চামচ দুধ ও ১ টেবিল চামচ কমলার শুকনো খোসা গুঁড়ো করে গোলাপজলে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। ত্বকে এই ফেসপ্যাক লাগাতে ঘড়ির কাঁটার উল্টো দিকে ম্যাসাজ করুন। ৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

যদি ব্যস্ত সময়ে এই সব ফেসপ্যাক ব্যবহার করার সময় বা সুযোগ কোনোটাই না পান তবে এই পদ্ধতিটি এবার আপনার জন্য। রোদে পোড়া ভাব সহজেই ত্বক থেকে দূর করতে ভালো কাজ করে শসার রস, গোলাপজল, লেবুর রস, আলুর রস, অ্যালোভেরা, তরল দুধ, পুদিনা পাতার রস, চায়ের পানি ও টমেটোর রস।

বরফ তৈরির ছাঁচে এই সবধরনের রসই এক একটি ছাঁচে রেখে বরফ তৈরি করে নিন। তারপর সকালে আলুর রসের বরফটি মুখে ঘষলে রাতে ঘষতে পারেন শসার রস। এভাবে ঘুরিয়ে ফিরিয়ে দিনে দুইবার এই বরফ ব্যবহার করার ফলে ঈদের আগেই পোর সমস্যা বা মুখের লোমকূপ বড় হয়ে যাওয়ার সমস্যার সমাধান পাবেন। সেই সঙ্গে রোদে পোড়া ভাবও দূর হয়ে ত্বকে আসবে বাড়তি উজ্জ্বলতা।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi