ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ৮ মহররম ১৪৪৬

যেসব কীটপতঙ্গ খাদ্য হিসেবে অনুমোদন দিল সিঙ্গাপুর

প্রকাশনার সময়: ১০ জুলাই ২০২৪, ১৩:১০ | আপডেট: ১০ জুলাই ২০২৪, ১৩:১৩

খাবারে পোকামাকড় কথাটা শুনলেই এক অদ্ভুত অস্বস্তি কাজ করে। বাংলাদেশে প্রায়ই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনে বা রেস্টুরেন্টের খাবারে পোকামাকড় পাওয়ার খবর শুনতে পাওয়া যায়। এতে তুমুল আলোচনা সমালোচনাও হয়ে থাকে, কিন্তু এবার এই পোকামাকড়ই নিয়েই এক প্রকার খাবারে পরিণত হচ্ছে! এসব কীটপতঙ্গের মধ্যে রয়েছে নানা রকম ঝিঁঝিপোকা, ফড়িং, পঙ্গপাল, রেশম পোকা।

সিঙ্গাপুরে ১৬ প্রজাতির পোকামাকড় খাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। দীর্ঘ গবেষণার পর এসব মানবদেহের জন্য নিরাপদ মনে করেছে সিঙ্গাপুরের খাদ্য সংস্থা (এসএফএ)। এমনকি সংস্থাটি বলছে, প্রোটিনের চাহিদা পূরণে এ সিদ্ধান্ত বেশ কাজ আসতে পারে। খবর দ্য গার্ডিয়ান।

এ ঘোষণায় খুশি হয়েছে দেশটির অনেক রেস্তোরাঁ কর্তৃপক্ষ। এ ঘোষণার ফলে খাওয়ার জন্য বিভিন্ন কীটপতঙ্গ বা এ থেকে তৈরি পণ্য আমদানি করতে পারবে দেশটি।

সূত্র জানায়, এ ঘোষণা অবিলম্বে কার্যকর হবে। এ ঘোষণার ফলে আমদানি করা কীটপতঙ্গ বা এ থেকে তৈরি পণ্য মানুষের ব্যবহারের জন্য বা খাদ্য উৎপাদনকারী পশুদের খাদ্য হিসেবে ব্যবহার করা যেতে পারে।

স্ট্রেইটস টাইমস-এর তথ্য অনুযায়ী, সিঙ্গাপুরের খাদ্য সরবরাহকারীরা চীন, থাইল্যান্ড ও ভিয়েতনামের নিয়ন্ত্রিত খামার থেকে কীটপতঙ্গ আনার প্রস্তুতি নিচ্ছে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ