রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি’র প্রয়াণ

প্রকাশনার সময়: ০৩ এপ্রিল ২০২৪, ১৬:৩৫

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি জুয়ান ভিসেনটি পেরেজ মোরা’র মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২ এপ্রিল) ১১৪ বছর বয়সে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন মোরার পরিবারের সদস্যরা। মোরা দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলার নাগরিক ছিলেন। ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে মোরার মৃত্যু’র সংবাদ শেয়ার করেছেন অনেকেই। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোও রয়েছেন তাদের মধ্যে। মঙ্গলবার নিজের এক্স অ্যাকাউন্টে পোস্ট করা এক বার্তায় মাদুরো বলেন, ‘১১৪ বছর বয়সী জুয়ান ভিসেনটি পেরেজ মোরা আজ আমাদের ছেড়ে অনন্তলোকে যাত্রা করেছেন।’

ব্রিটিশ সংস্থা গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ২০২২ সালের ৪ ফেব্রুয়ারি জুয়ানকে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছিল। সে সময় তার বয়স ছিল ১১২ বছর ২৫৩ দিন।

পরিবার ও বন্ধু-স্বজনদের মধ্যে ‘টিও’ নামে পরিচিত জুয়ানের জন্ম ১৯০৯ সালের ২৭ মে ভেনেজুয়েলার তাচিরা প্রদেশের এল কোবরে শহরে। দক্ষিণ আমেরিকার আন্দিজ পর্বতমালা থেকে তাচিরার দূরত্ব বেশি নয়। পিতা-মাতার ১০ সন্তানের মধ্যে নবম ছিলেন জুয়ান।

পরে বৈবাহিক জীবনে নিজে ১১ সন্তানের পিতা হন তিনি। মৃত্যুর আগে তিনি ৪১ জন নাতি, ১৮ জন নাতির সন্তান এবং ১২ জন নাতির নাতি দেখে গেছেন জুয়ান।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi