রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ৭

প্রকাশনার সময়: ০৩ এপ্রিল ২০২৪, ১৫:১৫

তাইওয়ানে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৭৩৬ জন। এছাড়া দ্বীপজুড়ে অন্তত ১০০ ভবন ধসে গেছে এবং এসব ভবনের ধ্বংস্তূপের নিচে আটকা পড়েছেন অন্তত ৭৭ জন মানুষ।

স্থানীয় সময় বুধবার (৩ এপ্রিল) সকাল ৮টার দিকে তাইওয়ানের পূর্বাঞ্চলীয় উপকূল এবং রাজধানী তাইপেই ছাড়াও জাপানের দক্ষিণাঞ্চল, চীনের পূর্বাঞ্চল এবং ফিলিপাইনে ভূমিকম্প অনুভূত হয়েছে। এর পর পরই তাইওয়ান ও এর প্রতিবেশী দেশ জাপান, ফিলিপাইনে সুনামি সতর্কতা জারি করা হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দক্ষিণে। এর গভীরতা ছিল ৩৪ দশমিক ৮ কিলোমিটার।

এদিকে জাপানের আবহাওয়া সংস্থা বলছে, জাপানের স্থানীয় সময় সকাল ৯টার কিছু সময় আগে তাইওয়ানের কাছে আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৫। প্রাথমিক ভাবে জাপানের আবহাওয়া সংস্থা ওই ভূমিকম্পটির মাত্রা ৭ দশমিক ৭ বলে জানালও পরবর্তীতে এর মাত্রা ৭ দশমিক ৫ বলে জানানো হয়।

দেশটির ভূমিকম্পবিষয়ক সংস্থা বলছে, তাইওয়ানে গত ২৫ বছরের মধ্যে এটাই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এর আগে ১৯৯৯ সালের সেপ্টেম্বরে তাইওয়ানে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। সে সময় ২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয় এবং প্রায় পাঁচশর মতো ভবন ধ্বংসস্তূপে পরিণত হয়।

জাতীয় দমকল সংস্থা জানিয়েছে, ভূমিকম্পে নিহতরা সবাই হুয়ালিয়েন কাউন্টির বাসিন্দা। এছাড়া আহত হয়েছে ৭৩৬ জন। তবে তাদের অবস্থা সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এদিকে ধ্বংসস্তূপ থেকে অর্ধশতাধিক মানুষকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত হওয়ায় তাইওয়ানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। এদিকে হংকংয়ের বাসিন্দারাও জানিয়েছেন যে, তারা ভূমিকম্প টের পেয়েছেন।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi