রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

অরুণাচলের ৩০ জায়গার নাম বদলে দিলো চীন, ক্ষুব্ধ ভারত

প্রকাশনার সময়: ০২ এপ্রিল ২০২৪, ২০:২৮

সীমান্ত নিয়ে চীন-ভারত বিরোধ বহু পুরোনো। সম্প্রতি ভারতের অরুণাচল প্রদেশের সীমান্ত ইস্যুতে উভয়ের মধ্যে বাড়ছে উত্তাপ। এবার এই বিরোধের আগুনে যেন ঘি ঢাললো চীন। অরুণাচল প্রদেশের আরও ৩০টি জায়গার নাম পরিবর্তন করেছে বেইজিং। এমনকি ১ মে থেকে এই নতুন নাম কার্যকর হবে বলে জানিয়েছে শি প্রশাসন।

সোমবার (১ এপ্রিল) অরুণাচলের ৩০টি অঞ্চলের নাম নিজেদের মতো করে প্রকাশ করে চীন। এ নিয়ে চতুর্থ দফায় প্রদেশটির বিভিন্ন এলাকার চীনা নাম প্রকাশ করলো দেশটি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, ‘অরুণাচল ভারতের অবিচেছদ্য অংশ। চীনের দেওয়া নাম এই বাস্তবতাকে পরিবর্তন করতে পারবে না।’

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেছেন, ‘আপনার বাড়ির নতুন নাম দিলে, বাড়িটা কি আমার হয়ে যাবে? এসব নামকরণ করে কোনো লাভ নেই। অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে ও থাকবে।’

নতুন তালিকায় ১২টি আবাসিক এলাকা, ১১টি পাহাড়, চারটি নদী, একটি সুড়ঙ্গ ও দুটি খালি এলাকা রয়েছে। চীনের বেসামরিক বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করে জানানো হয়েছে সামনের মাসের প্রথম দিন থেকেই এসব নাম কার্যকর হতে যাচ্ছে।

অরুণাচল নিয়ে ভারতের সঙ্গে চীনের দীর্ঘদিনের বিবাদ চলে আসছে। এর আগে ২০১৭ সালে প্রথমবার অরুণাচলের ছয়টি স্থানের চীনা নাম প্রকাশ করা হয়। পরে ২০২১ সালে দ্বিতীয় দফায় ১৫টি আর ২০২৩ সালে তৃতীয় দফায় আরও ১১টি স্থানের নামের তালিকা প্রকাশ করে চীন।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi