ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

দিন হবে রাতের মতো, বন্ধ হচ্ছে স্কুল!

প্রকাশনার সময়: ২১ মার্চ ২০২৪, ১৭:০০

এবার বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব। এতে সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ, ফলে দিন হবে রাতের মতো অন্ধকার। আর এমন অবস্থায় বন্ধ রাখা হবে স্কুল।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ বিশ্বের সব জায়গা থেকে দেখা যাবে না। তবে মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডার আকাশে পুরোপুরি ঢাকা থাকবে সূর্য। ফলে যুক্তরাষ্ট্রে এদিন শত শত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মার্কিন সাময়িকী নিউজউইকের খবরে বলা হয়েছে, ৫৪ বছর পর এমন সূর্যগ্রহণ হওয়ায়, নাসার বিজ্ঞানীরা এই সূর্যগ্রহণকে ‘বিশেষ’ বলে বর্ণনা করেছেন। এর আগে ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ হয়েছিল, আবার হতে পারে ২০৭৮ সালে।

নাসা বলছে, আগামী ৮ এপ্রিল স্থানীয় সময় বেলা ১১টা ৭ মিনিটে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রথম এ সূর্যগ্রহণ দেখা যাবে।

তবে বিরল এই সূর্যগ্রহণ নিয়ে কিছু উদ্বেগও রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। স্থানীয় কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, সূর্যগ্রহণের সময় সরাসরি সূর্যের দিকে তাকানোর ফলে চোখের স্থায়ী ক্ষতি হতে পারে। বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের টেক্সাস, ওকলাহোমা, আরকানসাস, মিসৌরি, ইলিনয়, কেনটাকি, ইন্ডিয়ানা, ওহাইও, পেনসিলভানিয়া, নিউইয়র্ক, ভার্মন্ট, নিউ হ্যাম্পশায়ার এবং মেইন অঙ্গরাজ্য থেকে পূর্ণগ্রাস এই সূর্যগ্রহণ দেখা যাবে। ফলে এসব রাজ্যেই বন্ধ হতে যাচ্ছে স্কুল।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ