ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ড্রোন থেকে ফেলা হলো কাঁদানে গ্যাস!

কৃষকদের দিল্লি চলো আন্দোলন
প্রকাশনার সময়: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫৬

ন্যূনতম সহায়ক মূল্যের আইনি নিশ্চয়তা, কৃষি ঋণ মওকুফ এবং স্বামীনাথন কমিশনের সমস্ত সুপারিশ বাস্তবায়নসহ একাধিক দাবি নিয়ে ‘দিল্লি চল’ আন্দোলনের ডাক দিয়েছেন ভারতের পাঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশ থেকে কয়েক হাজার কৃষক, আজ তার দ্বিতীয় দিন।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) দ্বিতীয় দিনের মতো হাজার হাজার কৃষক তাদের দাবি আদায়ে দিল্লির দিকে মিছিল অব্যাহত রেখেছেন। কৃষকদের দিল্লী চলো আন্দোলন যে সহজ হবে না, তা আগেই স্পষ্ট করে দিয়েছিল প্রশাসন। বুধবারও নিরাপত্তার কড়া বলয়ে ঢেকে দেওয়া হয়েছিল হরিয়ানার শাম্ভু, টিকরি ও সিঙ্ঘু সীমান্তসহ রাজধানী দিল্লি ঢোকার অন্যান্য প্রবেশপথ।

পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় প্রতিবাদীদের ছত্রভঙ্গ করতে ব্যবহার করা হয় জল কামান। ড্রোনের মাধ্যমে ফেলা হয় কাঁদানে গ্যাসের সেলও। এছাড়া, রাবার বুলেট ব্যবহারের অভিযোগ উঠেছে।

অন্যদিকে, শান্তিপূর্ণ প্রতিবাদের প্রতিশ্রুতি দিলেও আন্দোলনকারীদের বিরুদ্ধে পুলিশকে লক্ষ্য করে পাথর ছোঁড়ার অভিযোগ উঠেছে। এদিকে, কৃষকদের সঙ্গে সরকার আলোচনা করতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা। তিনি বলেন, কৃষক সংগঠনগুলোর কাছে আমাদের অনুরোধ, সাধারণ মানুষের জীবন যাতে ক্ষতিগ্রস্ত না হয়। আলোচনার জন্য একটা সুস্থ-স্বাভাবিক পরিবেশ যেন থাকে।

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ