ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫

ইরানের ভূখণ্ডে পাকিস্তানের পাল্টা হামলা

প্রকাশনার সময়: ১৮ জানুয়ারি ২০২৪, ০৯:৫২

পাকিস্তানের বেলুচিস্তানে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জেরে দেশটিতে পাল্টা হামলা চালিয়েছে ইসলামাবাদ। বেলুচিস্তানে জইশ আল-আদল গোষ্ঠীর সদর দপ্তরে মঙ্গলবারের হামলার জন্য তেহরানকে কঠিন পরিণাম ভুগতে হবে হুমকি দেয়ার পরপরই আজ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ইরানে কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালায় পাকিস্তানি সশস্ত্র বাহিনী। ভারতের একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, ইরানের সীমান্তবর্তী কয়েকটি স্থানে সন্ত্রাসী গোষ্ঠীর অবস্থান ও স্থাপনা লক্ষ্য করে এমন হামলা চালানো হয়। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

এদিকে, পাকিস্তান, ইরাক এবং সিরিয়ায় সাম্প্রতিক ইরানি হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বুধবার বলেন, 'আমরা (ইরানের) হামলার নিন্দা জানাই। আমরা দেখেছি ইরান গত কয়েক দিনে তার তিনটি প্রতিবেশীর সার্বভৌম সীমান্ত রেখা লঙ্ঘন করেছে।'

বেলুচিস্তান প্রদেশে ইরানের হামলার ঘটনায় দুই দেশের মধ্যে চরম কূটনৈতিক উত্তেজনাও দেখা দিয়েছে। পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন ও হামলার জবাবে বুধবার কড়া পদক্ষেপ নিয়েছে ইসলামাবাদ। ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে পাকিস্তান। একইসঙ্গে পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকেও আপাতত ইসলামাবাদে না ফিরতে বলা হয়েছে।

বর্তমানে নিজ দেশে আছেন পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত। তার আর পাকিস্তানে ফেরার দরকার নেই বলে জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ।

মুমতাজ জাহরা বালোচ বলেন, 'পাকিস্তান ইরান থেকে তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে এবং পাকিস্তানে ইরানের রাষ্ট্রদূত যিনি বর্তমানে ইরান সফর করছেন তিনি আপাতত ইসলামাবাদ ফিরে আসবেন না।'

এর আগে, মঙ্গলবার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে বিমান হামলা চালায় ইরান। এতে দুই শিশু নিহত এবং কয়েকজন আহত হয়েছেন। প্রথম দিকে হামলার ঘটনায় সন্ত্রাসী গোষ্ঠীর হাত ছিল বলে দাবি করে তেহরান। তবে তারা বেলুচিস্তানে জইশ আল-আদল নামে এক সন্ত্রাসবাদী গোষ্ঠীর দুটি ঘাঁটিতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার কথা স্বীকার করে বিবৃতি দেয়।

এর জেরে ইসলামাবাদের অভিযোগ, পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করেছে ইরান। এ ঘটনা পাকিস্তানের ‘সার্বভৌমত্বের প্রকাশ্য লঙ্ঘন’ বলে নিন্দা জানিয়েছেন মুমতাজ জাহরা বালোচ।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ