ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬

পাঁচ দিন পর ফের ডেঙ্গুতে মৃত্যু

প্রকাশনার সময়: ০৫ জুন ২০২৪, ২১:৪৫

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও একজনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ জনে। এর আগে সর্বশেষ ৩০ মে একজনের মৃত্যু হয়েছিল।

বুধবার (৫ জুন) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক নিয়মিত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

ডেঙ্গু বিষয়ক নিয়মিত প্রতিবেদনে বলা হয়, সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৪ জন। আক্রান্তদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ১০ জন রয়েছেন। এ ছাড়া ঢাকা বিভাগে ৬ জন, বরিশালে ৫ জন এবং চট্টগ্রাম বিভাগে তিনজন রয়েছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৫ জুন পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে মোট দুই হাজার ৯৮৪ জন। যাদের মধ্যে এক হাজার ৮০৫ জন পুরুষ (৬০ দশমিক ৫০ শতাংশ) এবং এক হাজার ১৭৯ জন নারী (৩৯ দশমিক ৫০ শতাংশ)। এসময়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন দুই হাজার ৮২৩ জন।

১ জানুয়ারি থেকে ৫ জুন পর্যন্ত মৃত ৩৭ জনের মধ্যে পুরুষ ১৮ জন (৪৮ দশমিক ৬০ শতাংশ) এবং নারী ১৯ জন (৫১ দশমিক ৪০ শতাংশ)।

প্রতি বছর বর্ষাকালে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০২৩ সালের জুন মাস থেকে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। গেল বছর দেশে তিন লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন। এর মধ্যে ঢাকায় এক লাখ ১০ হাজার আটজন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন দুই লাখ ১১ হাজার ১৭১ জন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেন তিন লাখ ১৮ হাজার ৭৪৯ জন। গত বছর এক হাজার ৭০৫ জন মানুষ মশাবাহিত এই রোগে মারা গেছেন। যা দেশের ইতিহাসে এক বছরে সর্বোচ্চ মৃত্যু।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ