ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫

ডেঙ্গু আক্রান্ত ৬ জন, মৃত্যু নেই

প্রকাশনার সময়: ১০ মে ২০২৪, ২২:৫৪

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে আরও ৬ জন ভর্তি হয়েছে। তবে এসময় নতুন করে কোনো মৃত্যু হয়নি। এতে মৃতের সংখ্যা ২৯ জনে স্থির আছে।

শুক্রবার (১০ মে) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৬ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় একজন ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় একজন রোগী রয়েছে। এছাড়া বরিশাল বিভাগে দুইজন ও ময়মনসিংহ বিভাগে দুইজন রোগী রয়েছে। এ সময়ে সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ৮ জন।

এদিকে, গত ১ জানুয়ারি থেকে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন মোট দুই হাজার ৩৯৭ জন ডেঙ্গু রোগী। তাদের মধ্যে এক হাজার ৪৫০ জন (৬০ দশমিক ৫০ শতাংশ) পুরুষ এবং ৯৪৭ জন (৩৯ দশমিক ৫০ শতাংশ) নারী রয়েছেন। আর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন দুই হাজার ২৪২ জন।

এ ছাড়া চলতি বছরে মোট ২৯ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে। তাদের মধ্যে ১৪ জন পুরুষ (৪৮ দশমিক ৩০ শতাংশ) এবং ১৫ জন (৫১ দশমিক ৭০ শতাংশ) নারী রয়েছেন।

প্রতি বছর বর্ষাকালে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০২৩ সালের জুন মাস থেকে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। ২০২৩ সালে সারাদেশে তিন লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় এক লাখ ১০ হাজার ৮ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন দুই লাখ ১১ হাজার ১৭১ জন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন তিন লাখ ১৮ হাজার ৭৪৯ জন। গত বছর এক হাজার ৭০৫ জন মানুষ মশাবাহিত এই রোগে মারা গেছেন। যা দেশের ইতিহাসে এক বছরে সর্বোচ্চ মৃত্যু।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ