ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬

জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার গ্রহণ করেন প্রতিমন্ত্রী পলক

প্রকাশনার সময়: ২৯ মে ২০২৪, ২৩:০৫ | আপডেট: ২৯ মে ২০২৪, ২৩:১১

জাতিসংঘের আইসিটি সেক্টরের সম্মাননাসূচক ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২৪ গ্রহণ করেছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (২৮ মে) সুইজারল্যান্ডের জেনেভায় আয়োজিত এক অনুষ্ঠানে এ পুরস্কার গ্রহণ করেন তিনি।

আন্তর্জাতিক অঙ্গনে তথ্য ও প্রযুক্তি খাতের পুরস্কারগুলোর মধ্যে অন্যতম জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার। ২০২৪ এ পুরস্কার গ্রহণ করেছেন প্রতিমন্ত্রী পলক। এই বছর কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) ‘সিকিউর ভিডিও কনফারেন্সিং সিস্টেম (বৈঠক)’ তৈরির জন্য ‘বিল্ডিং কনফিডেন্স অ্যান্ড সিকিউরিটি ইন ইউজ অব আইসিটি’ ক্যাটাগরিতে বিজয়ী হিসেবে পুরস্কৃত হন বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী পলক বলেন, ‘কোভিড-১৯ মহামারির চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার জন্য বিসিসি উদ্ভাবিত ‘বৈঠক’ দেশের নিত্য প্রয়োজনীয় প্লাটফর্ম হিসেবে ব্যবহৃত হয়েছে। প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে এবং তার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দিক-নির্দেশনায় খুব অল্প সময়ে ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়ন করা সম্ভব হয়েছে।’

বিশ্বের বিভিন্ন দেশ থেকে জমা দেয়া ১ হাজার ৪৯টি প্রকল্প থেকে বাছাই করে ৩৬০টি প্রকল্পকে নির্বাচনের জন্য উন্মুক্ত করে দেয়া হয় এই আয়োজনে। ডব্লিউএসআইএস পুরস্কার নির্ধারণে প্রত্যেক ক্যাটাগরিতে একাধিক উদ্যোগ বা প্রজেক্টকে ভোটের মাধ্যমে চ্যাম্পিয়ন হিসেবে নির্বাচন করা হয়। তার মধ্যে থেকে একটিকে নির্বাচক কমিটি বিজয়ী হিসেবে ঘোষণা করে। এ বছর ১৮টি প্রজেক্টকে বিজয়ী ও ৯০টি প্রজেক্টকে চ্যাম্পিয়ন হিসেবে পুরস্কৃত করা হয়।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ