ঢাকা, শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জিলহজ ১৪৪৫

হজ ও ওমরাহ’র তথ্য মিলবে ‘হাজি টক’ অ্যাপে

প্রকাশনার সময়: ১১ জুন ২০২৪, ১৮:২৪

হজ ও ওমরাহ পালনে মুসলিমদের সুবিধার জন্য ‘হাজি টক’ নামের একটি অ্যাপ তৈরি করেছে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান টেকনো নেক্সট লিমিটেড। এতে হজ ও ওমরাহ এর যাবতীয় নিয়মাবলী ও করণীয়গুলো তথ্য পাওয়া যাবে

সৌদিআরবে হজ ও ওমরাহ পালনে গিয়ে অনেকের ভাষাগত সমস্যা হয়। এই সমস্যা সমাধানে হাজি টক অ্যাপে রয়েছে ট্রান্সলেশন সুবিধা। অর্থাৎ আপনি বাংলায় কথা বলবেন তা ট্রান্সলেট ফিচারের মাধ্যমে আরবিতে দেখাবে। এর মাধ্যমে যোগাযোগে অনেক সুবিধা হবে বলে আশা করছেন ডেভেলপাররা।

হজ ও ওমরাহ নিয়ে নিয়ে বিশেষ ফিচার আছে এই অ্যাপে। হজ গাইড বিভাগে রয়েছে হজের সময় ৮ থেকে ১৩ জিলহজ তারিখের করণীয় বিষয়গুলোর বিস্তারিত। এছাড়াও রয়েছে হজের প্রকারভেদ ও হজের বিস্তারিত আমল।

ওমরাহ গাইড বিভাগে রয়েছে ওমরাহ'র ইহরাম, ওমরাহ'র তাওয়াফ, নফল নামাজ, সায়ী ও হলক করা নিয়ে বিস্তারিত নির্দেশনা।

কোথাও ঘুরতে গেলে নামাজ পড়ার সময় কিবলা নিয়ে আমাদের অনেককেই বিড়ম্বনায় পড়তে হয়। এই সমস্যা সমাধানে হাজি টক অ্যাপে রয়েছে ‘কিবলার কম্পাস’ ফিচার। যার মাধ্যমে আপনি সহজেই কিবলা নির্ধারণ করতে পারবেন।

হজ ও ওমরাহ’র বিধান পালনের গুরুত্বপূর্ণ স্থান ও ইসলামের ঐতিহাসিক জায়গাগুলোও নিয়ে রয়েছে বিস্তারিত বিবরণ। যেখানে মসজিদ আল-কুবা, মসজিদে হারাম, আরাফাতের পাহাড়, মিনা, মুজদালিফা, জান্নাতুল মুয়াল্লা, মসজিদ আল কিবলাতাইন, মসজিদে নববী, জান্নাতুল বাকি, হেরা গুহা, সাফা মারওয়া, মসজিদে আয়েশাসহ বিভিন্ন স্থানের বিস্তারিত আলোচনা করা হয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ