রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

অপপ্রচার বন্ধে ফেসবুকের সহায়তা চাইলো বিটিআরসি

প্রকাশনার সময়: ২২ মার্চ ২০২৪, ১০:৩৮

বিভিন্ন ইস্যুতে গুজব ও অপপ্রচার বন্ধ করতে কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য ফেসবুক কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ। বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি কার্যালয়ে সংস্থাটির চেয়ারম্যানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে আসে টেক জায়ান্ট মেটা’র একটি প্রতিনিধি দল। সেখানে নানা বিষয়ে আলোচনার সময় এই অনুরোধ জানান তিনি।

প্রতিনিধি দলে ছিলেন মেটার পাবলিক পলিসি প্রধান রুজান সারওয়ার, প্রাইভেসি ও এআই ম্যাটার এক্সপার্ট আরিয়ান জিমেনেজ, কনটেন্ট বিষয়ক বিশেষজ্ঞ নয়নতারা নারায়ণ, কনটেন্ট পলিসি বিশেষজ্ঞ জনাথন লুইস ও পলিসি প্রোগ্রাম ম্যানেজার রুসি টিও।

প্রতিনিধি দলটি বাংলাদেশে তাদের কার্যক্রম এবং বিটিআরসির সঙ্গে নিয়মিত যোগাযোগসহ ফেসবুকের নানাবিধ সমসাময়িক বিষয়ে বিটিআরসি চেয়ারম্যানকে অবহিত করে। দীর্ঘ সুসম্পর্কের কারণে বিটিআরসি’র সঙ্গে মেটার কার্যক্রম পরিচালনা সহজতর হওয়ায় চেয়ারম্যানকে ধন্যবাদ জানান।

গুজব বন্ধের বিষয়ে বিটিআরসির চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ আরও কার্যকর ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান। দেশে বিপুল সংখ্যক ইন্টারনেট ব্যবহারকারী ফেসবুক, ইন্সটাগ্রাম প্ল্যাটফর্ম ব্যবহার করায় অপপ্রচার, গুজব দ্রুত ছড়িয়ে পড়ার শঙ্কা প্রকাশ করেন তিনি। পাশাপাশি এ বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণের জন্য ফেসবুক কর্তৃপক্ষকে অনুরোধ জানান।

মেটার প্ল্যাটফর্ম ব্যবহার করে যাতে অপরাধীরা প্রতারণামূলক কার্যক্রম, বেটিং বা জুয়ার প্রচারণা করতে না পারে সে বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষকে অধিক গুরুত্ব দেওয়ার অনুরোধ জানান বিটিআরসি চেয়ারম্যান। এজন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের মাধ্যমে এ ধরনের কনটেন্ট প্রকাশের সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত ও অপসারণের ব্যবস্থা নিতে অনুরোধ করেন মহিউদ্দিন আহমেদ।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi