ঢাকা, মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০, ২৩ শাবান ১৪৪৫

ফেসবুকে এআই দিয়ে তৈরি ছবি আপলোড করলেই ধরা

প্রকাশনার সময়: ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৫০

ফেসবুকে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে তৈরি কোনো কন্টেন্ট অর্থাৎ ছবি বা ভিডিও ফেসবুক কিংবা ইনস্টাগ্রামে পোস্ট করলেই তা ধরা পড়ে যাবে মেটার কাছে। শুধু ভিজ্যুয়াল নয়, অডিও'র ক্ষেত্রেও একই পন্থা অবলম্বন করলে বিশেষভাবে চিহ্নিত করবে মেটা। জানা গেছে, নতুন এসব ফিচার আনতে ইতোমধ্যে কাজ হাতে নিয়েছে মেটা কর্তৃপক্ষ।

সম্প্রতি মেটা তাদের অফিসিয়াল সাইটে জানিয়েছে, ফেসবুক এবং ইনস্টাগ্রামের গ্রাহকেরা এআই সম্বলিত কোনো ছবি পোস্ট করলে তা নিউজ ফিডে ওই পোস্টের ছবির কিংবা ভিডিও'র সাথে ‘এআই ইনফো’ লেখা বিশেষ এক ছোট্ট চিহ্ন দেখতে পাবেন। তাতে ওই পোস্টের ফলোয়াররা সহজেই বুঝে নিতে পারবে কোনটা আসল ছবি, আর কোনটা এআই জেনারেটেড ছবি। এর মাধ্যমে গ্রাহকেরা সহজেই আসল ও নকলের তফাত বুঝতে পারবেন বলে আশাবাদী মেটা।

মেটার প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানিয়েছেন, কয়েক মাসের মধ্যেই এই নতুন সুবিধা যোগ করবে মেটা।

এই নতুন ফিচারের প্রয়োজনীয়তা ব্যাখ্যা দিতে মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ একটি ব্লগ পোস্টে উল্লেখ করেন, 'গ্রাহকরা যে ফোটোরিয়্যালিস্টিক কনটেন্টটি দেখছেন, সেটা যে আদৌ এআই দিয়ে তৈরি কিনা তা গ্রাহকদের জানানো জরুরি। মেটার এআই ফিচারের সাহায্যে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ছবিগুলো আমরা "ইমাজিন্‌ড উইথ এআই" বা "এআই দিয়ে তৈরি"- এই লেবেলটি প্রয়োগ করি। তবে অন্যান্য অ্যাপ বা ওয়েবসাইটে এআইয়ের সাহায্য তৈরি ছবিগুলোও যাতে ফেসবুক ও ইনস্টাগ্রাম চিহ্নিত করতে পারে, সেই চেষ্টাও চলছে।'

সূত্র- মেটা অফিসিয়াল

নয়াশতাব্দী/ডিএ/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi