ঢাকা, মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০, ২৩ শাবান ১৪৪৫

ঢাকার আশপাশে যেখানে মিলবে সরিষা ফুলের দেখা

প্রকাশনার সময়: ১৩ জানুয়ারি ২০২৪, ১৮:২৪
ছবি- মো. সোহেল রানা

শীতকালে সরিষা ফুলের সৌন্দর্যে মুগ্ধ সবাই। দিগন্ত বিস্তৃত হলদে রঙের সরিষা ফুল দেখলে মনে হবে হলুদ চাদরে বিছিয়ে রাখা হয়েছে। গ্রামে সবখানেই কমবেশি সরিষা খেতের দেখা মেলে। তবে শহরবাসীরা এই সৌন্দর্য দেখতে পারে না সহজেই। তাই আফসোস করতে হয়। সরিষা খেতের দেখা ও ছবি তুলতে যাওয়ার জন্য অনেকেই ঢাকার কাছাকাছি কোথায় সরিষা খেতের দেখা পাবে খুঁজছেন।

জেনে নিন ঢাকার আশেপাশে কয়েকটি সরিষা খেতের খোঁজ-

কেরানীগঞ্জ: ঢাকার কাছের সরিষা খেত দেখতে যেতে পারেন কেরানীগঞ্জ এর রোহিতপুর এলাকায়। ঢাকার বাবুবাজারে বুড়িগঙ্গা সেতু পেরিয়ে সামনে দোহারগামী সড়ক ধরে যেতে হবে রোহিতপুর। গুলিস্তান এলাকা থেকে রোহিতপুরে যাওয়ার লেগুনা সার্ভিস আছে। এ ছাড়া কেরানীগঞ্জের আটিবাজারেও সরিষা খেতের দেখা পেয়ে যাবেন।

আড়াইহাজার: দিগন্তজোড়া হলুদ সরিষা ফুলের সৌন্দর্য উপভোগ করতে চাইলে যেতে পারেন আড়াইহাজারে। এর পাশাপাশি সরিষা ফুলের সঙ্গে শীতের সকালে খেজুরের রস, মেঘনা নদীর পাড়ে সময় কাটানোসহ সেখানকারের স্থানীয় খাবারের স্বাদ নেওয়ার সুযোগও পাবেন।

হরিরামপুর-ঝিটকা, মানিকগঞ্জ: ঢাকা থেকে কম খরচে একদিনেই ঘুরে আসতে পারবেন সরিষা ফুলের রাজ্য মানিকগঞ্জের হরিরামপুর কিংবা ঝিটকায়। একসঙ্গে কয়েকজন মিলে একটি গাড়ি ভাড়া করে নিন। এতে বেশ কয়েকটি জায়গাতেও ঘুরতে পারবেন। সরিষা খেতভ্রমণের সবচেয়ে ভালো সময় হলো খুব সকাল কিংবা বিকেল।

এ ছাড়া সরিষা খেত দেখতে যেতে পারেন, আশুলিয়া সড়কের দিয়া বাড়ি, ৩০০ ফিট নিলা মার্কেট ছাড়িয়ে, দক্ষিণ কেরানীগঞ্জের যরতপুর, ঢাকা-চট্রগ্রাম রোডে ও সাভারের রুপনগরে।

সরিষা খেতে ছবি তোলার সময় অবশ্যই সতর্ক থাকবেন। যেন খেতও ফসল নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখবেন। তবে অবশ্যই মালিকের অনুমতি নিতে খেতে নামবেন। এ ছাড়া এমনকি খেতের আশপাশে পলিথিন, কাগজ, খাবারের প্যাকেট ইত্যাদি ফেলবেন না।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi