সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩১

এ আর রহমানের সঙ্গে দ্বন্দ্ব নিয়ে যা বললেন কুমার শানু

প্রকাশনার সময়: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ২০:২৫

বলিউডের জনপ্রিয় সংগীতশিল্পী কুমার শানু। ক্যারিয়ারে আশির দশক থেকে শুরু করে এখন পর্যন্ত বলিউড মিউজিক ইন্ডাস্ট্রিজ দাপিয়ে যাচ্ছেন এই বাঙালি শিল্পী। যিনি শুধু তার কণ্ঠ দিয়েই জয় করে নিয়েছেন উপমহাদেশের অসংখ্য শ্রোতার মন। শুধু তাই নয়, একদিনে সর্বোচ্চ গান গেয়ে গিনেস বুক রেকর্ডে নাম লিখিয়েছেন তিনি।

অন্যদিকে, ভারতের এ প্রজন্মের জনপ্রিয় গায়ক ও সংগীত পরিচালক এ আর রহমান। যার গানে বুঁদ হয়ে থাকেন শ্রোতা-দর্শকরা। তবে কাজ করতে গিয়ে অস্কার জয়ী সংগীত পরিচালক এ আর রহমানের সঙ্গে তার দ্বন্দ্ব তৈরি হয়। সম্প্রতি এ প্রসঙ্গে মুখ খুলেছেন কুমার শানু, আর তা স্মৃতিচারণ করে আফসোস করলেন তিনি।

‘ইন্ডিয়ান আইডল-১৪’ এর মঞ্চে এ আর রহমানের কথা ওঠায় নস্টালজিক হয়ে পড়েন কুমার শানু। স্মৃতি হাতড়ে তিনি বলেন, তোমাদের একটা জিনিস জানা নেই, আমি বলছি সেটা। ‘রোজা’ গানটি যখন তৈরি হয় তখন রহমান সাহেব আমাকে আর অলকাকে ফোন করেছিল এই সিনেমার সব গান গাওয়ার জন্য। কিন্তু তখন আমাদের মতিভ্রম হয়েছিল। আমরা উনাকে বলেছিলাম, আমরা এত ব্যস্ত যে, আপনাকে বম্বে এসে গানগুলো রেকর্ড করতে হবে।

আফসোস করে কুমার শানু বলেন, এই সিদ্ধান্ত খুব বড় ভুল ছিল। খুব মিস করেছিলাম। পরে অন্য কাউকে দিয়ে গাওয়ানো হয়। তারপর গানটি মুক্তি পায়। কিন্তু ওই সময় ওটা ভুল করেছিলাম। আফসোসও হয়। এরপর থেকে রহমান সাহেব আর আমাদের কখনো ডাকেননি।

উল্লেখ্য, হিন্দি ছাড়াও বাংলা, মারাঠি, ভোজপুরী, তামিল, উর্দু, ইংলিশসহ বহু ভাষায় গান গেয়েছেন কুমার শানু। টানা পাঁচবার ফিল্মফেয়ারে শ্রেষ্ঠ গায়কের পুরস্কার পাওয়ার রেকর্ড তার দখলে। ২০০৯ সালে তাকে পদ্মশ্রী (চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা) পদকে ভূষিত করেছে ভারত সরকার।

নয়াশতাব্দী/ডিএ/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi