রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

বার্ডে সিকৃবির কৃষি অর্থনীতি অনুষদের শিক্ষার্থীদের প্রশিক্ষণ শুরু

প্রকাশনার সময়: ০৪ মার্চ ২০২৪, ২২:৩০ | আপডেট: ০৪ মার্চ ২০২৪, ২৩:১১

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের চতুর্থ বর্ষের ৫০জন শিক্ষার্থীদের কুমিল্লায় অবস্থিত বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমিতে (বার্ড) ৩ দিনব্যাপী গ্রামীণ সমাজবিজ্ঞান বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

সোমবার (৪ মার্চ) সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের গ্রামীণ সমাজবিজ্ঞান ও উন্নয়ন বিভাগ ও কৃষি বিপণন ও ব্যবসায় ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে প্রশিক্ষণ নিতে বার্ডের উদ্দেশ্যে রওনা দিয়ে বিকেল ৮টায় পৌঁছায়। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় বার্ডের ইতিহাস দিয়ে তিন দিনব্যাপী এ প্রশিক্ষণের কার্যক্র শুরু হয়।

এসময় বার্ডের প্রশিক্ষণ শাখা ডিরেক্টর ড. আব্দুল্লাহ আল মামুন বার্ডের ইতিহাস ও কার্যক্রম তুলে ধরেন। সন্ধ্যা সাড়ে ৭টায় কৃষি ও পরিবেশ শাখার ডিরেক্টর ড. শিশির কুমার মুন্সি কৃষি সেক্টরে ব্যবহৃত নতুন প্রযুক্তির কার্যক্রম তুলে ধরেন।

এবিষয়ে সিকৃবির গ্রামীণ সমাজবিজ্ঞান ও উন্নয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিটু চৌধুরী বলেন, ‘শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি গ্রামীণ পরিবেশ ও জীবনযাত্রার মান সম্পর্কে ধারণা থাকার জরুরি। শিক্ষার্থীদের শুধুমাত্র একাডেমিক পড়াশোনা করে কিন্তু প্র্যাকটিক্যালি দেখানো হয় না। এজন্য আমরা প্রত্যেক বছর হাতেনাতে প্রশিক্ষণের জন্য বার্ডে প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকি।’

প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন- গ্রামীণ সমাজবিজ্ঞান ও উন্নয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিটু চৌধুরী ,কৃষি বিপণন ও ব্যবসায় ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সৌরভ বড়ুয়া এবং সহকারী অধ্যাপক দেবাশীষ শর্মা।

উল্লেখ্য, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিল্লা শহর থেকে ১০ কিলোমিটার পশ্চিমে কোটবাড়ীতে অবস্থিত। এটি বাংলাদেশের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীনস্থ একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানটি পল্লী উন্নয়নের ক্ষেত্রে প্রশিক্ষণ, গবেষণা ও প্রায়োগিক গবেষণার মাধ্যমে পল্লী অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন তথা পল্লীর দারিদ্র্য বিমোচনে নিরলস সহায়তা করে যাচ্ছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi