ঢাকা, শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলকদ ১৪৪৫

বেরোবিতে বই কিনলে গাছ ফ্রি

প্রকাশনার সময়: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৩৮ | আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৪২

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গুনগুন-রণন এর আয়োজনে ছয় দিনব্যাপী বই মেলা শুরু হয়েছে। এ মেলায় বই কিনলে গাছ ফ্রি, উদ্যোগ নিয়েছে গ্রীন ভয়েস স্টল।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ৪২ টি বইয়ের স্টলের মধ্যে একটি ব্যতিক্রমধর্মী বইয়ের স্টল রয়েছে। সেই বইয়ের স্টলের নাম গ্রীন ভয়েস। ওই স্টল থেকে বই কিনলেই উপহার হিসেবে দেওয়া হচ্ছে- ফলজ, বনজ ও ঔষধি গাছ।

বই মেলার প্রথম দিন সোমবার (১২ ফেব্রুয়ারি) সকালে এমন আয়োজন করে পরিবেশবাদী সংগঠন গ্রীন ভয়েস বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা।

এদিন, বইমেলা চত্বরে এসে দেখা যায়, বিভিন্ন প্রকাশনী ও সংগঠনের স্টলগুলোতে ক্রেতা ও দর্শনার্থীদের ভিড়। স্বাধীনতা স্মারক মাঠে আয়োজন করা হয়েছে সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিয়েছে কবিতা আবৃত্তি, গান, রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন আয়োজনে।

মেলায় আসা দর্শনার্থীদের অনেকেই কিনছেন তাদের পছন্দের বই। কিন্তু গ্রীন ভয়েস বইয়ের স্টলে ক্রেতাদের আগমন চোখে পড়ার মতো। ক্রেতাদের আকর্ষণ করতে স্টলে দেওয়া হয়েছে ব্যানার। যে ব্যানারে লেখা ‘বই কিনলেই ক্রেতাদের উপহার দেওয়া হচ্ছে গাছ।

বই কিনে গাছ উপহার পাওয়া আমিনুর রহমান বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রতিবছরই বইমেলার আয়োজন করা হয়। এটা আমাদের জন্য আনন্দের বিষয়। এখানে এসে বই কিনে গাছ উপহার পেলাম। এমন আয়োজন বইমেলাকে ভিন্ন মাত্রায় নিয়ে যাবে। খুবই ভালো লাগলো। এমনটা চলমান থাকুক। বই পড়ে যেমন জ্ঞান আহরণ হবে, তেমনি গাছ লাগিয়ে পরিবেশ বাঁচানো যাবে। গ্রীন ভয়েস এর পক্ষ থেকে এই ভিন্নধর্মী আয়োজন দেখে আমি মুগ্ধ।

এ বিষয়ে গ্রীন ভয়েস বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মো. শাওন মিয়া বলেন, গ্রীন ভয়েস পরিবেশ সচেতন ছাত্র-যুবকদের একটি স্বাধীন স্বেচ্ছাসেবী সংগঠন। তরুণদেরকে পরিবেশ রক্ষায় উৎসাহী, পরিবেশ সচেতন তরুণ সমাজ গড়তে, টেকসই উন্নয়ন, পরিবেশ-বান্ধব দেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছে। আত্মার সঙ্গে আত্মার যেমন সম্পর্ক, তেমনি বইয়ের সঙ্গে পাঠকের সম্পর্ক। এই ডিজিটালাইজেশনের যুগে তরুণ প্রজন্মকে বই পড়ার আগ্রহ তৈরি করতে বইমেলা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এখন দিন দিন যে হারে বৃক্ষ নিধন হচ্ছে সেই হারে বৃক্ষ রোপণ হচ্ছে না৷ ফলে বৈশিক উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। এই তরুণ প্রজন্মকে বৃক্ষরোপণে উদ্ভুদ্ধ করতে এই ব্যতিক্রমধর্মী আয়োজন- বই কিনলেই গাছ ফ্রি।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ