ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

বিশ্বসেরার তালিকায় শাবিপ্রবির ৩৭৮ গবেষক

প্রকাশনার সময়: ০৬ জানুয়ারি ২০২৪, ১৬:৪১

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৩৭৮ জন শিক্ষক-শিক্ষার্থী।

শনিবার (৬ জানুয়ারি) আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক প্রকাশিত র‍্যাংকিংয়ে বিশ্ব সেরা গবেষকদের মধ্যে জায়গা করে নিয়েছেন তারা।

জানা যায়, বিভিন্ন মানদণ্ড ও একাডেমিক অধ্যয়ন বিশ্লেষণ করে এ তালিকা প্রকাশ করে থাকে অ্যালপার ডগার। এডি সায়েন্টিফিক ইনডেক্সে র‍্যাংকিং-২০২৪ এ প্রকাশিত তালিকায় বিশ্বের ২১৯টি দেশের ২২ হাজার ৭৯০টি বিশ্ববিদ্যালয়ের ১৪ লাখ ৪৩ হাজার ১০৪ জন গবেষক স্থান পেয়েছেন।

এই তালিকায় বাংলাদেশের সরকারি-বেসরকারি ২০৪টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৩৩ জন গবেষক স্থান পেয়েছেন। এতে শাবিপ্রবির ৩৭৮ জন শিক্ষক-শিক্ষার্থী রয়েছেন।

এ তালিকায় শাবিপ্রবির গবেষকদের মধ্যে প্রথম ও বাংলাদেশে ৭৬তম স্থানে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. নরশাদ আলী। শাবিপ্রবি থেকে ২য় স্থানে এবং বাংলাদেশে ৮২তম অবস্থানে আছেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, শাবিপ্রবি থেকে ৩য় এবং বাংলাদেশে ১৪৯তম স্থানে রয়েছেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. আবু ইউসুফ।

গবেষণার সাফল্যের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণা সহায়ক পরিবেশ তৈরিকরণে আমরা নিয়মিত কাজ করে যাচ্ছি। ইতিমধ্যে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা গবেষণার জায়গা শক্ত অবস্থানে রয়েছে। যার কারণে আমরা গবেষণায় ক্রমাগত ভালো করতেছি এবং এভাবে ভালো করার মাধ্যমে একসময় আমাদের বিশ্ববিদ্যালয় গ্লোবাল র‍্যাংকিং স্থান নিতে সক্ষম হবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের গবেষণার ফলাফল ভালো হওয়ার জন্য আমরা শিক্ষক-শিক্ষার্থীরকে রীতিমতো সাপোর্ট, প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি ও টুলস্ শিখাচ্ছি। এর মাধ্যমে সামনে আমরা আরও ভালো করতে পারব বলে আশা করি।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ