ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ৮ মহররম ১৪৪৬

আকুর বিল শোধের পর নিট রিজার্ভ নামলো ১৫ বিলিয়নে

প্রকাশনার সময়: ১০ জুলাই ২০২৪, ২০:৩৭

এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) দুই মাসের (মে ও জুন) ১৪২ কোটি পাঁচ লাখ ৪০ হাজার (১ দশমিক ৪ বিলিয়ন) ডলার আমদানি বিল নিষ্পত্তির পর বাংলাদেশের নিট বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৫ বিলিয়ন ডলারে নেমেছে।

বুধবার (১০ জুলাই) আকুর দায় পরিশোধের বিষয়টি বাংলাদেশ ব্যাংক সূত্র নিশ্চিত করেছে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, আকুর বিল পরিশোধের পর বৈদেশিক মুদ্রায় গঠিত বিভিন্ন তহবিলসহ মোট রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ২৬ দশমিক ১৭ বিলিয়ন ডলার। একই সময়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএএফ) হিসাবায়ন পদ্ধতি অনুসারে রিজার্ভ দাঁড়িয়েছে ২০ দশমিক ৪৬ (বিপিএস৬) বিলিয়ন ডলার।

প্রতি দুই মাস পর পর আকুর বিল পরিশোধ করতে হয়। এরই ধারাবাহিকতায় সর্বশেষ মে-জুন দুই মাসের বিল বাবদ পরিশোধ করতে হয়েছে ১ দশমিক ৪ বিলিয়ন ডলার। আগের মার্চ-এপ্রিল দুই মাসে আকুর বিল বাবদ পরিশোধ করতে হয়েছিল ১ দশমিক ৬ বিলিয়ন ডলার। সে হিসাবে মে-জুন মাসে আকুর বিল কিছুটা কম দিতে হয়েছে।

এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন (আকু) হলো আঞ্চলিক আমদানির জন্য প্রতিষ্ঠান। আকুর এই পেমেন্ট ব্যবস্থার অধীনে ৯টি সদস্য দেশ—বাংলাদেশ, ভুটান, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা—আর্থিক লেনদেন সম্পন্ন করে। প্রতি দুই মাস পর পর আকুর বিল পরিশোধ করতে হয়।

গত ২ জুলাই বাংলাদেশ ব্যাংকের দেওয়া তথ্য অনুসারে, সেদিন মোট রিজার্ভ ছিল ২৬ দশমিক ৮১ বিলিয়ন ডলার; আইএমএফের হিসাবায়ন অনুসারে ২১ দশমিক ৭৯ বিলিয়ন ডলার (বিপিএম৬) ও নিট আন্তর্জাতিক রিজার্ভ (এনআইআর) ছিল ১৬ দশমিক ৭৭ বিলিয়ন ডলার।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ