ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বড় অঙ্কের রাজস্ব ঘাটতির মুখে সরকার: সিপিডি

প্রকাশনার সময়: ১৬ মার্চ ২০২৪, ১৫:১৯ | আপডেট: ১৬ মার্চ ২০২৪, ১৫:৩৪

২০২৩-২০২৪ চলতি অর্থবছরে বড় অংকের রাজস্ব ঘাটতির মুখোমুখি হতে যাচ্ছে সরকার; এ অর্থবছর শেষ হলেই ঘাটতি হতে পারে ৮২ হাজার কোটি টাকা। তাই আগামী বছর প্রবৃদ্ধিতে নজর না দিয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং অর্থনৈতিক স্থিতিশীলতায় সরকারকে জোর দেওয়ার কথা বলেছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। বিগত ছয় মাসের রাজস্ব আদায়ের চলমান ধারা পর্যবেক্ষণের প্রেক্ষিতে এমন আভাস দিলো সংস্থাটি।

সিপিডির মতে, রাজস্ব আহরণে ধীরগতি, মূল্যস্ফীতি ও ডলার সংকটসহ নানা কারণে দেশের অর্থনীতি চাপে রয়েছে। এর ফলে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা হারিয়ে যাচ্ছে। আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের মূল উদ্দেশ্য হবে স্থিতিশীলতা পুনরুদ্ধার করা; তাই সরকারের মেয়াদের প্রথম বছরেই সংস্কারমূলক নানা পদক্ষেপ নেওয়ার তাগিদ সংস্থাটির।

শনিবার (১৬ মার্চ) সকালে ধানমন্ডিতে সিপিডি কার্যালয়ে জাতীয় বাজেট ২০২৪-২৫ এর প্রস্তাবনা উপস্থাপন অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।

সিপিডি প্রধানের ভাষ্য, ‘এমন একটা সময় বাজেট প্রণয়ন হতে যাচ্ছে যখন সামষ্টিক অর্থনীতি নেতিবাচক ধারায় রয়েছে। দেশে উচ্চ মূল্যস্ফীতি, ব্যাংকের তারল্য সংকট, বাজেট বাস্তবায়নে নিম্ন ও শ্লথ গতি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিম্নগামী এবং রফতানি আয় ও রেমিট্যান্স নিচের দিকে। এ পরিপ্রেক্ষিতে আমাদের সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা বিশেষ করে উচ্চ প্রবৃদ্ধি ও নিম্ন মূল্যস্ফীতিসহ অন্যান্য সূচক যেখানে থাকার কথা সেখানে নেই। বরং চরমভাবে চাপের মুখে পড়েছে।’

নয়া শতাব্দী/এসএ/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ