ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ৮ মহররম ১৪৪৬

বীরকন্যা করফুলী আর নেই

প্রকাশনার সময়: ২০ জুন ২০২৪, ২০:৩৭

১৯৭১ সালে পাকিস্তান বাহিনীর হাতে নির্যাতিত ও নিপীড়িত বীরকন্যা করফুলী বেওয়া আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

বৃহস্পতিবার (২০ জুন) দুপুর ১২টায় ময়মনসিংহ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বীরকন্যার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার নাতি সুলতান।

শেরপুরের নালিতাবাড়ীর কাকরকান্দি ইউনিয়নে সোহাগপুর বিধবা পল্লীর বাসিন্দা বীরকন্যা করফুলী বেওয়া। তিনি শহীদ মুক্তিযোদ্ধা রহিম উদ্দিনের সহধর্মিণী। তিনি ২ ছেলে ও ৩ মেয়ে সহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, করফুলী বেওয়া বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। অবস্থার অবনতি হলে তাকে ১৯ জুন ময়মনসিংহ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে ভর্তি করা হয়। এরপর আজ ২০ জুন তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বীরকন্যাকে রাষ্ট্রীয় মর্যাদা শেষে রাত সাড়ে ৮টায় সোহাগপুর ডিব মসজিদ চত্বরে নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

বীরকন্যার মৃত্যুতে শোক ও শ্রদ্ধা প্রকাশ করেছেন শহীদ পরিবারের সন্তান,'৭১এর ঘাতক দালাল নির্মূল কমিটি নালিতাবাড়ী পৌরশাখার সাধারণ সম্পাদক মুনীরুজ্জামান।

তিনি বলেন, বীরকন্যা করফুলী নির্ভীক সাক্ষী, শত প্রতিকুলতার মাঝেও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মুক্তিযুদ্ধকালে সংগঠিত মানবতাবিরোধী অপরাধের মামলায় প্রমাণে তদন্তকালে সাক্ষ্য প্রদান করেছেন। তার সাহসী কার্যক্রমের ফলে মানবতাবিরোধী অপরাধের মামলাটি স্বচ্ছ, নিরপেক্ষ ও আন্তর্জাতিকমান বজায় রেখে তদন্তকার্য করা সম্ভব পর হয়েছে। তার আত্মার মাগফিরাত কামনা করছি।

এ ছাড়াও শোক প্রকাশ করেছে নালিতাবাড়ী উপজেলা ও শহর আওয়ামী লীগ, '৭১এর ঘাতক দালাল নির্মূল কমিটি, উদীচী, সেঁজুতি সাহিত্য সংসদ, নবরূপী ক্রীড়া ও সাংস্কৃতিক গোষ্ঠী।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ