ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

তীব্র তাপদাহে ঝরছে লিচুর গুটি, শঙ্কায় চাষিরা

প্রকাশনার সময়: ২২ এপ্রিল ২০২৪, ২১:১১

৪০ থেকে ৪২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে পাবনার ঈশ্বরদী। সুস্বাদু লিচুর উপজেলা হিসেবে পরিচিত ঈশ্বরদীতে দিনের তাপমাত্রা ক্রমশ বাড়ছে। এতে বোঁটার রস শুকিয়ে ঝরে পড়ছে লিচুর গুটি। পানি সেচ ও নানা পদ্ধতি অবলম্বন করেও গুটি ঝরে পড়া ঠেকানো যাচ্ছে না। ফলে দুশ্চিন্তায় পড়েছেন চাষিরা। এতে লিচুর ফলন বিপর্যয়েরও আশঙ্কা করছেন তারা।

সোমবার (২২ এপ্রিল) বিকেল থেকে ঈশ্বরদী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে লিচুর এলাকা হিসেবে পরিচিত উপজেলা সলিমপুর ইউনিয়নের জয়নগর, সাহাপুর ইউনিয়নের সাহাপুর এবং বাবুলচড়া এলাকায় চলমান তীব্র তাপদাহে ফসল রক্ষায় করণীয় শীর্ষক ৩ টি স্থানে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এসব উঠান বৈঠকগুলিতে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিতা সরকার। প্রধান অতিথি ছিলেন খামারবাড়ি পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. জামাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন খামার বাড়ি পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মো. নূরে আলম।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিতা সরকার বলেন, এ বছর ঈশ্বরদীতে ৩ হাজার ১০০ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় প্রতিটি লিচু গাছে ভালো মুকুল আসে। কৃষি বিভাগ ১০ লক্ষ মেট্রিক টন লিচু উৎপাদন করে প্রায় ৫০০ কোটি টাকার লিচু বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করে।

তিনি আরও বলেন, চলমান তাপদাহে লিঠুর গুটি ঝরে পড়ছে। এটাকে এখনো ক্ষতি বলবো না, তবে অনেক গুটিই ঝরে পড়ছে। উপসহকারী কৃষি অফিসাররা লিচুর বাগানে বাগানে ঘুরে চাষিদের পরামর্শ দিচ্ছেন। আজকে চলমান তীব্র তাপদাহে ফসল রক্ষায় করণীয় শীর্ষক উঠান বৈঠক থেকেও লিচু চাষিদের পরামর্শ দেওয়া হয়।

উল্লেখ্য, রসালো ও সুস্বাদু বোম্বাই লিচু উৎপাদনের জন্য বিখ্যাত ঈশ্বরদীতে ফাল্গুনের মাঝামাঝিতে গাছে মুকুল আসে এবং চৈত্র মাসে মুকুল থেকে লিচুর সবুজ গুটি দেখা যায়। লিচু গাছের দিকে তাকালেই চোখে পড়ে ছোট ছোট সবুজ গুটিতে। তাই এবার চাষিরা লিচুর ভালো ফলনের আশায় বুক বেধেছিলেন। কিন্তু গত ২৮ মার্চ থেকে ২২ এপ্রিল পর্যন্ত টানা ২৫ দিনের প্রচণ্ড তাপদাহে লিচুর গুটি ঝরে পড়তে শুরু করেছে। তাই লিচু চাষিদের স্বপ্নভঙ্গের আশঙ্কা দেখা দিয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ